বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮
বৃহঃস্পতিবার, ১লা অগ্রহায়ণ ১৪২৫
 
 
মুন্সীগঞ্জে জৈবসার ব্যবহার করে সফল অর্গানিক আলুর চাষ
প্রকাশ: ০২:১৮ pm ১৫-০৩-২০১৬ হালনাগাদ: ০২:৪২ pm ১৫-০৩-২০১৬
 
 
 


মুন্সীগঞ্জ প্রতিনিধি : মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলার হাট বালিগাঁও গ্রামে প্রায় ১শ শতাংশ জমিতে জৈবসার ব্যাবহার করে অর্গানিক আলু চাষে সফলতা পেয়েছে কৃষকরা। সফল আলু চাষ নিয়ে মুন্সীগঞ্জ প্রতিনিধি ভবতোষ চৌধুরী নুপুরের রিপোর্ট।



মেঘা অর্গানিক বাংলাদেশ লি: ও টঙ্গীবাড়ি উপজেলা কৃষি কর্মকর্তাদের পরিচালনায় স্থানীয় কৃষক আব্দুল লতিফের ৩ টি জমিতে পরিক্ষামূলক অর্গানিক আলুর চাষ করা হয়। প্রতি গন্ডা (১৬ শতাং) জমিতে আলু চাষ করতে প্রায় ৫০০ টাকার জৈব সার প্রয়োগ করে ৭০/৮০ দিনে আলু গাছ পরিপক্ক হয়ে যায়। এর পাশাপাশি বাসায়নিক পক্রিয়াও ২ টি জমিতে আলু চাষ করা হয়। কিন্তু দেখা যায় রাসায়নিক সার ব্যাবহার করে আলু পরিপক্ক হতে অধিক খরচ সহ ১০০ থেকে ১২০ দিন সময় লাগে। এছাড়া জৈব সার ব্যবহারে উৎপাদিত আলু খাবারের জন্য স্বাস্থ্যকর।

জমির মালিক কৃষক আব্দুল লতিফ জানান, পরিক্ষামূলক এই প্রথম জমিতে জৈব সার ব্যবহার করে আলুর আবাদ করি। অন্য ক্ষেতে রাসায়নিক সার ব্যবহার করে আলুর চাষ করেছি। তবে জৈব সার সস্তা, ফলন হয়েছে ভাল। আগামীতেও জৈব সার দিয়ে আরো বেশি জমি আলু আবাদ করুম।



টঙ্গীবাড়ি উপজেলা কৃষি কর্মকর্তাদের আয়োজন ও মেঘা অর্গানিক বাংলাদেশ লি: এর সহযোগিতায় সোমবার দুপুরে উপজেলার হাট বালিগাঁও এলাকায় এক কর্মসূচীর মাধ্যমে স্থানীয় কৃষক ও গণমাধ্যম কর্মীদের কাছে জৈব সারের মাধ্যমে অর্গানিক আলু চাষের সফলতার বর্ননা দেয় উপস্থিত কর্মকর্তরা। তারা জানান, জৈব সার ব্যাবহারে কৃষক লাভবান হবে। এবং মাটির উর্বরতা বৃদ্ধি পাবে।

আনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মো. মিজানুর রহমান (মিজান) ব্যবস্থাপনা পরিচালক, মেঘা অর্গানিক বাংলাদেশ লি:, সুজন চৌধুরীর মার্কেটিং ডিরেক্টর, মেঘা অর্গানিক বাংলাদেশ লি:, মো. আলী আহম্মেদ মুন্সি উপ-সহকারী কৃষি কর্মকর্তা, টঙ্গিবাড়ি, মো. গোলাম রায়হান, ইউএও টঙ্গিবাড়ি, বালিগাঁও ৭নং ওয়ার্ড মেম্বার অহিদ হাওলাদার প্রমুখ। এসময় কর্মসুচিতে উপস্থিত আনন্য কৃষকরা জৈব সার ব্যবহার করে আলু সহ অন্যান সবজি চাষ করতে আগ্রহ প্রকাশ করে।

এইবেলাডটকম/নুপুর/এএস

 
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71