শুক্রবার, ১৯ জুলাই ২০১৯
শুক্রবার, ৪ঠা শ্রাবণ ১৪২৬
 
 
মুম্বাই হামলায় জড়িতদের সম্পর্কে তথ্য দিতে পারলে ৫০ মিলিয়ন ডলার পুরস্কার
প্রকাশ: ০৩:৪৭ pm ২৬-১১-২০১৮ হালনাগাদ: ০৩:৪৭ pm ২৬-১১-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


২০০৮ সালে আজকের দিনেই মুম্বাইয়ে হামলা চালায় লস্কর-ই-তৈয়বা জঙ্গিরা। ২৬/১১- র মুম্বাই হামলায় ১৬৬ জন সাধারণ মানুষ ও ৯ জঙ্গির মৃত্যু হয়েছিল। মৃতদের মধ্যে কয়েক জন আমেরিকানও ছিল। এবার মুম্বাই হামলায় জড়িত, ষড়যন্ত্রকারী, সাহায্যকারী সম্পর্কে তথ্য দিতে পারলে ৫০ মিলিয়ন এমেরিকান ডলার পুরস্কার ঘোষণা করল মার্কিন যুক্তরাষ্ট্র। 

সোমবার এই ঘোষণা করেন মার্কিন পররাষ্ট্র সচিব মাইক পম্পেও।

তিনি বলেন, মম্বই হামলায় জড়িতের সম্পর্কে কোনও খবর দিতে পারলে ৫০ মিলিয়ন ডলার পুরস্কার দেওযা হবে। ২০০৮ সালে মুম্বাই হামলায় যারা জড়িত তাদের শাস্তি দেওয়ার ক্ষেত্রে বদ্ধ পরিকর মার্কিন যুক্তরাষ্ট্র। এই নৃশংস ঘটনায় যারা পরিবার পরিজনদের হারিয়েছে আমরা তাদের পাশে আছি। এর মধ্যে ৬ জন মার্কিনিও ছিলেন।

মাইক পম্পে আরো বলেন, ক্ষতিগ্রস্তদের পরিবারের কাছে এটা খুব দুঃখের যে ঘটনার ১০ বছর পরও জড়িতদের শাস্তি হয়নি। সন্ত্রাসবাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞাগুলি বাস্তবায়ন করার জন্য রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বাধ্যবাধকতাগুলি সমর্থন করতে হবে। এজন্য আমরা সব দেশ বিশেষত পাকিস্তানকে আহ্বান জানাচ্ছি।

এর আগে লস্কর-ই-তৈয়বার প্রতিষ্ঠাতা হাফিজ় মহম্মদ সইদের সন্ধান দিতে পারলে ১০ মিলিয়ন এমেরিকান ডলার পুরস্কার ঘোষণা করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। এবং এই সংগঠনের আর এক নেতা হাফিজ় আবদুল রহমান মক্কির জন্য ২ মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছিল।

প্রসঙ্গত, ২০০৮ সালের ২৬ নভেম্বর জলপথে পাকিস্তান থেকে মুম্বাইয়ে ঢুকে পড়ে ১০ জঙ্গি। লস্কর-ই-তৈয়বার ওইসব জঙ্গিরা কয়েকদিন ধরে মুম্বাইয়ের বিভিন্ন জায়গায় হামলা চালায তাদের গুলিতে নিহত হন ১৬৬ জন। এদের মধ্যে ছিলেন একাধিক পুলিশকর্মী ও ৬ মার্কিন নাগরিক।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71