সোমবার, ২১ জানুয়ারি ২০১৯
সোমবার, ৮ই মাঘ ১৪২৫
 
 
মৃত্যুর ঝুঁকি কমাতে সকালে হাঁটুন
প্রকাশ: ০৭:৪৬ pm ২৩-১০-২০১৭ হালনাগাদ: ০৭:৫২ pm ২৩-১০-২০১৭
 
 
 


আপনার একটু সচেতনতা এবং সামান্য একটু প্রচেষ্টাই কমাতে পারে আপনার মৃত্যুর ঝুঁকি। গবেষকরা মনে করছেন, রোজ সকালে ৪৫ মিনিট হাঁটলেই ডায়াবেটিসের আশঙ্কা অনেকটাই দূরে সরিয়ে রাখা যাবে।

এমনকি যারা ইতোমধ্যেই ডায়াবেটিসের কবলে পড়েছেন, তারাও রোজ সকালে মাত্র ৪৫ মিনিট হাঁটলে রক্তের সুগারের মাত্রা স্বাভাবিক স্তরে নেমে আসতে পারে। যা আপনার মৃত্যুর ঝুঁকি কমাবে। তবে ফিটনেস এবং ওজন ঠিক রাখার জন্য সপ্তাহে ১৫০ মিনিট হাঁটাহাঁটিই যথেষ্ট। 

গবেষকরা আরও জানাচ্ছেন, সপ্তাহে মাত্র ১৫০ মিনিট মাঝারিভাবে কিংবা ৭৫ মিনিট জোড়ালোভাবে হাঁটলেই মৃত্যুর ঝুঁকি অনেকাংশে কমার সম্ভাবনা রয়েছে। গবেষণায় দেখা গেছে, যারা নিষ্ক্রিয় অর্থাৎ কম চলাচল করেন তাদের তুলনায় যারা হাঁটেন তাদের মৃত্যুর ঝুঁকি অনেক কম। এছাড়া হাঁটার সাথে হৃদরোগ, ডায়াবেটিস, স্তন এবং কোলন ক্যান্সারের ঝুঁকি হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে ওই গবেষণা।

সম্প্রতি ১ লাখ ৪০ হাজার আমেরিকান নাগরিকের ওপর এই গবেষণা চালানো হয়। তাতে জোড়ালোভাবে হাঁটা, মাঝারিভাবে হাঁটা এবং জোড়ালো শারীরিক কার্যক্রম ইত্যাদি বিষয়াদি বিবেচনার পর গবেষণায় দেখা যায়- কোনো শারীরিক কার্যক্রম ছাড়া প্রতি সপ্তাহে গড়ে একজন মানুষ ২ ঘণ্টার কম হাঁটলে তার মৃত্যু ঝুঁকি বাড়ার প্রবণতা অনেক বেশি থাকে। এর মধ্যে যারা সপ্তাহে গড়ে ২.৫ থেকে ৫ ঘণ্টা হাঁটে তাদের মৃত্যুর ঝুঁকি অনেক কম।

গবেষকদের মতে, ভরপেট খাওয়ার পরপরই ব্যায়াম করবেন না, সেটা সকাল বা বিকেল, যখনই হোক।

এসএম

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71