বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮
বুধবার, ৪ঠা আশ্বিন ১৪২৫
 
 
মৃত আত্মার শান্তি কামনায় গির্জায় প্রার্থনা
প্রকাশ: ০৩:০৫ pm ০৩-১১-২০১৭ হালনাগাদ: ০৩:০৫ pm ০৩-১১-২০১৭
 
এইবেলা ডেস্ক :
 
 
 
 


পড়ন্ত বিকেল থেকেই মোমবাতি আর ফুল হাতে ছুটে আসছিলেন নানা বয়সী মানুষ।  কেউ সপরিবারে, কেউ সবান্ধবে। গোধূলি বেলায় কানায় কানায় ভরে যায় গির্জা। সমবেত মানুষগুলোর মনে পড়ে যায়, হারিয়ে যাওয়া প্রিয় মুখগুলোর স্মৃতি।  সেই মানুষগুলো, যারা এখন না ফেরার দেশে, শুয়ে আছেন মাটির নিচে।  

কারও চোখ ছলছল। চোখের জল আড়াল করে কেউ গিয়ে দাঁড়িয়েছেন শশ্মানের সামনে।  আলোয় আলোয় ভরে উঠে শশ্মানগুলো।  আঁধার ভেদ করে সেই আলো ছড়িয়ে পড়ছে দূর  আকাশে।  আগুনের আলো ছুঁয়ে ছল ছল চোখে মৃত আত্মার শান্তি কামনা করে জগৎ পিতার কাছে করজোড়ে প্রার্থনা, ‘দুঃখ ব্যথার সকল গ্লানি, দাও মুছিয়ে দাও। ’

প্রতিবছর ২ নভেম্বর ‘অল সোলস ডে’ বা ‘মৃত আত্মার শান্তি কামনায়’ প্রার্থনা হয়ে থাকে ক্যাথলিক চার্চের শশ্মানগুলোতে।  অল সোলস ডেতে বৃহস্পতিবার সন্ধ্যা নামতেই নগরীর পাথরঘাটার রাণী জপমালা গির্জা মোমের আলোয় আলোকিত হয়ে উঠে।  এর আগেই ফুলে ফুলে ছেয়ে যায় শশ্মানগুলো।  পাথরের শশ্মানগুলো ধুয়েমুছে পরিস্কার করা হয়।

প্রায় ৪০০ বছরের পুরনো পাথরঘাটা গির্জায় প্রার্থনায় পৌরহিত্য করেন চট্টগ্রাম আর্চডায়োসিসের আর্চবিশপ মজেজ কস্তা।  

দুই ছেলেকে নিয়ে পাথরঘাটা গির্জায় প্রার্থনায় এসেছিলেন সেন্টমেরিস স্কুলের শিক্ষিকা ইভা রোজারিও।  তিনি বলেন, আমাদের পূর্বপুরুষ, স্বজন যারা আমাদের ছেড়ে চলে গেছেন তাদের আত্মার শান্তি কামনা করেছি।  তারা যদি ইহজগতে কোন খারাপ কাজ করে থাকেন, এর ফলে যদি তারা এখনো মুক্তি না পান, তাদের যেন মুক্তি হয়, সেই প্রার্থনা করেছি।  পরিবারের শান্তিও কামনা করেছি।

পাথরঘাটা গির্জায় যাওয়া রেলওয়ের সাবেক কর্মকর্তা ডেরিক রেন্ডলথ বলেন, বুধবার আমরা প্রয়াত সব সাধুদের জন্য প্রার্থনা করেছি।  বৃহস্পতিবার মৃত স্বজনদের জন্য করেছি।  পুরো মাস খ্রিস্টান সম্প্রদায়ের লোকজন ঈশ্বরের কৃপার জন্য প্রার্থনা করবেন। মৃত আত্মাকে স্মরণ করে এই মাসে কোন আনন্দ অনুষ্ঠান করে না খ্রিস্টানরা।

বিশ্বের অন্যান্য দেশের মতো চট্টগ্রামের ১৪টি ধর্মপল্লীর খ্রিস্টান সম্প্রদায়ের শশ্মানগুলোতেও মোমবাতি জ্বালিয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় বিশেষ প্রার্থনা করা হয়েছে।

আরডি/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71