সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮
সোমবার, ২৬শে অগ্রহায়ণ ১৪২৫
 
 
মোংলা ও বুড়িমারী বন্দরে শতভাগ দুর্নীতি: টিআইবি
প্রকাশ: ০৪:২০ pm ২৩-০৯-২০১৮ হালনাগাদ: ০৪:২০ pm ২৩-০৯-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


দেশের দ্বিতীয় সমুদ্র বন্দর মোংলা ও বুড়িমারী স্থলবন্দরে পণ্য আমদানি-রফতানির প্রতিটি স্থরে শতভাগ দুর্নীতি হয় বলে প্রতিবেদন প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

রবিবার রাজধানীর ধানমণ্ডির মাইডাস সেন্টারের মেঘমালা সম্মেলন কক্ষে টিআইবি আয়োজিত এক সংবাদ সম্মেলনে 'বুড়িমারী স্থলবন্দর ও শুল্ক স্টেশন এবং মোংলা বন্দর ও কাস্টম হাউস : আমদানি-রফতানি প্রক্রিয়ায় সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়' শীর্ষক গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান সংবাদ সম্মেলনে বলেন, দীর্ঘ অনুসন্ধান ও গবেষণায় আমরা বিষয়টি নিশ্চিত হয়েছি, বন্দর দুইটিতে বন্দর কর্তৃপক্ষ এবং কাস্টমসের সব পর্যায়ে শতভাগ দুর্নীতি রয়েছে। এর পক্ষে আমাদের কাছে শত শত তথ্য প্রমাণ থাকলেও তা আইনিভাবে প্রমাণের কোনো সুযোগ টিআইবির নেই।

তিনি বলেন, তবে বন্দর অপেক্ষা কাস্টমসে দুর্নীতির পরিমাণ বেশি। এর কারণ বন্দর অপেক্ষা কাস্টমসে সেবাদানের সুযোগ বেশি। তবে কে বেশি, কে কম সেটা বড় কথা নয়। সব ক্ষেত্রেই দুর্নীতি শতভাগ।

অন্যায় করে বিচারের মুখোমুখি না হওয়ার যে সংস্কৃতি দেশে গড়ে উঠেছে তাতে কেবল বন্দরই নয়, সব ক্ষেত্রেই সুশাসনের অভাব দেখা যাচ্ছে। তবে সামান্য পদক্ষেপে কিছুটা পরিস্থিতির উন্নতি ইতিবাচক হলেও তা কার্যকর ভূমিকা রাখতে পারেনি। এক্ষেত্রে নিশ্চয়ই কোনো পক্ষ এসব দুর্নীতি থেকে সুবিধা নিয়ে থাকে। আর এ কারণেই অনিয়ম বন্ধ হয় না বলে-মন্তব্য করেন তিনি।

বুড়িমারী স্থলবন্দর সম্পর্কে প্রতিবেদনে বলা হয়, বুড়িমারী স্থলবন্দর দিয়ে পণ্য আমদানির ক্ষেত্রে বিভিন্ন ধাপে বিল অব এন্ট্রি প্রতি গড়ে কমপক্ষে ২ হাজার ৫০ টাকা ঘুষ দিতে হয়। এই স্থলবন্দর দিয়ে পণ্য রফতানির ক্ষেত্রে ঘুষ দিতে হয় কমপক্ষে ১ হাজার ৭০০ টাকা।

গবেষণা ও প্রতিবেদন তৈরি করেন খোরশেদ আলম, মাহমুদ হাসান তালুকদার ও মনজুর ই খোদা।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71