বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯
বৃহঃস্পতিবার, ৩রা শ্রাবণ ১৪২৬
 
 
ম্যাকবুকে নিজস্ব প্রসেসর যুক্ত করতে যাচ্ছে অ্যাপল
প্রকাশ: ০৭:০২ pm ২১-১১-২০১৭ হালনাগাদ: ০৭:০২ pm ২১-১১-২০১৭
 
এইবেলা ডেস্ক:
 
 
 
 


অ্যাপলের তৈরি প্রসেসরগুলো এর মাঝেই অসাধারণ পারফরমেন্স দেখিয়েছে, সামনের দিনগুলোতে ইন্টেল প্রসেসর পুরোপুরি বাদ দিয়ে ম্যাক তৈরিও অ্যাপলের পক্ষে অসম্ভব নয়। পারফরমেন্সের জন্য এর আগেও তারা পাওয়ারপিসি প্রসেসর বাদ দিয়ে ইন্টেল প্রসেসর ব্যবহার করা শুরু করেছিল, ভবিষ্যতে ইন্টেলকেও বাদ দিয়ে তারা নিজস্ব প্রসেসর ব্যবহার করতেই পারে।

ম্যাক কম্পিউটার সিরিজে নিজস্ব প্রসেসর ব্যবহার করতে যাচ্ছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। এর আগে নতুন ম্যাকবুকের টাচবারে নিজস্ব প্রসেসর যুক্ত করেছিল কোম্পানিটি।

এরই ধারাবাহিকতায় এবছরের শেষে আসা আইম্যাক প্রোতে অ্যাপল এ১০ ফিউশন প্রসেসর যুক্ত করছে অ্যাপল। তবে মূল কাজের জন্য ইন্টেল প্রসেসরই থাকছে। দ্বিতীয় প্রসেসরটি ঠিক কি কাজের জন্য ব্যবহার হবে তা জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, ম্যাকওএসের সিস্টেম প্রসেস, বুটিং ও সিরি চালাতে তা ব্যবহৃত হবে।  

মূল প্রসেসরের ওপর চাপ না ফেলে সিরি, সিস্টেম প্রসেস বা এআই চালনার জন্য এ১০ ব্যবহার হওয়া অস্বাভাবিক নয়। তবে এ১০ ফিউশন ম্যাকে ব্যবহার করার পেছনে আরও দুটি বড় কারণ থাকতে পারে। 

কারণ দুটি হলো ম্যাকওএস এর মাঝে সিকিউরবুট ও এনক্রিপশন বাধ্যতামূলক করা, যার ফলে হ্যাকিন্টশ তৈরি অসম্ভব হয়ে পড়বে এবং সরাসরি ম্যাকেই আইওএস অ্যাপ সরাসরি চালিয়ে পরীক্ষা করা, ইমুলেটরের মাধ্যমে নয়।

আরডি/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71