মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮
মঙ্গলবার, ১০ই আশ্বিন ১৪২৫
 
 
যথাযথ মর্যাদায় ওয়াশিংটনে আওয়ামী পরিবারের শোক দিবস পালন
প্রকাশ: ০৯:১০ pm ১৬-০৮-২০১৬ হালনাগাদ: ০৬:১১ pm ১৭-০৮-২০১৬
 
 
 


এইবেলা ডেস্ক: সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাৎ বার্ষিকী এবং জাতীয় শোক দিবস  যথাযথ মর্যাদায় পালন করেছে  যুক্তরাষ্ট্র শাখা আওয়ামী লীগের  ওয়াশিংটন ডিসি আওয়ামী পরিবার।  শোক দিবসের এ কর্মসূচি আয়োজন করেছে ভার্জিনিয়া ষ্টেট আওয়ামীলীগ, ম্যারিলান্ড ষ্টেট আওয়ামীলীগ ও মেট্রো ওয়াশিংটন আওয়ামীলীগ। সাথে সার্বিক সহযোগিতা ও ব্যবস্থাপনায় ছিল বৃহত্তর ওয়াশিংটন আওয়ামী যুবলীগ, ছাত্রলীগ মেট্রো ওয়াশিংটন স্বেচ্ছাসেবকলীগ ও ভার্জিনিয়া স্বেছাসেবক লীগ।

দিবসটি ভাবগম্ভির পরিবেশে পালন ও বঙ্গবন্ধুকে নতুন প্রজন্মের কাছে পরিচিত করে দেবার লক্ষ্যে এই প্রথম বারের মত নবীন প্রজন্মের শিশু ও কিশোরদের মাঝে বঙ্গবন্ধুর উপর ভাষণ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে ১৫ জন প্রতিযোগী অংশ নেয় এবং সকল অংশগ্রহণ কারীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। 

অনুষ্ঠানে বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের সকল শহীদ এবং বাংলাদেশের তরে সকল শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধ্যা জানিয়ে এক মিনিট নীরবতা পালনের মধ্যদিয়ে দিবসের কর্মসুচির শুরু হয়। 
অনুষ্ঠানের প্রথমেই শুরু হয় নবীন প্রজন্মের বক্তৃতা পর্ব। এতে অংশ নেয় অর্নব বড়ুয়া, শেখ এওশা, শেখ ইনান, নিশতা বরুয়া, আদৃতা জাহাঙ্গীর, তানভীর জয়, শেখ সায়ফালদীন, উরমানা ইসলাম ও ফারা ইসলাম। প্রতীযোগিদের মাঝে পুরষ্কার বিতরণ করেন সকল স্তরের নেতৃবৃন্দ।

দ্বিতীয় পর্বে আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেম মেট্রো ওয়াশিংটন আওয়ামীল লীগের সহ-সভাপতি জীবক কুমার বড়ুয়া। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ম্যরীলান্ড আওয়ামী লীগের সভাপতি মোঃ শেখ সেলিম। বিশেষ অতিথি ছিলেন ভার্জিনিয়া আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি আবুল কালাম আজাদ, মেট্রো ওয়াশিংটন আওয়ামীলীগের সহ-সভাপতি এডঃ অমর ইসলাম, ম্যরিলান্ড আওয়ামী লীগের সহ সভাপতি ডঃ বিশ্বজিৎ সাহা, মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগের সহ-সভাপতি খালেদা আক্তার, ডঃ সঙ্ঘ প্রিয় মহাথেরো অধ্যক্ষ। 

আলোচনায় অংশগ্রহণ করেন ম্যারিলান্ড আওয়ামী লীগের  উপদেষ্টা মজিবুর রহমান, বৃহত্তর ওয়াশিংটন আওয়ামী যুবলীগের সভাপতি দেওয়ান আরশাদ আলী বিজয়, সাধারণ সম্পাদক জাহিদ হুসেন, সহ-সভাপতি সুজীত বড়ুয়া, যুগ্ন সাধারন সম্পাদক মোস্তাফিজুর রহমান,সাংগঠনিক সম্পাদক জামাল হোসেন,  মুক্তিযোদ্ধা সন্তান শাফিন আহমেদ,  লুতফুর রহমান সেতু, সাংগঠনিক সম্পাদক মেট্রো ওয়াশিংটন স্বেচ্ছাসেবক লীগ, ভার্জিনিয়া স্বেচ্ছাসেবক লীগেরে সভাপতি আবুল মন্সুর,  মেট্রো ওয়াশিংটন স্বেচ্ছাসেবক লীগের সভপতি আমান উল্লাহ আমান,  যুগ্ম সম্পাদক হারুন উর রশিদ, ভার্জিনিয়া - ওয়াশিংটন ডিসি-ম্যারিল্যান্ড  ছাত্রলীগের সভাপতি সামসুজ্জোহা তালুকদার ডন, সাধারণ সম্পাদক মীর রফিকুল ইসলাম।

তাদের বক্তৃতায় জঙ্গী মুক্ত বাংলাদেশ, দরিদ্র মুক্ত স্বদেশ গড়ে তোলার দৃঢ় প্রত্যয় ব্যক্ত ফুঠে ওঠে। জাতীয় শোক দিবসের দিন ব্যাপী এ কর্মসুচির সার্বিক ব্যবস্থাপনা ও পরিচালনায় ছিলেন মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগের আইন ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক দস্তগীর জাহাঙ্গীর তুঘ্রীল।

ভার্জিনিয়া আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আবুল কালাম আজাদ বলেন, বঙ্গবন্ধুকে  হত্যা মানে বাংলাদেশকে হত্যা। স্বপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করে খুনিরা ভেবেছিল তারা আবার পাকিস্তান সাথে মিলে যাবে। কিন্তু বেঈমানের দল ভুলে গিয়েছিল যে শেখ মুজিবের মৃত্যু নেই, জাতীর জনকের মৃত্যু নেই। বাংলাদেশ জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দুর্বার গতিতে এগিয়ে চলছে দেশ । যা থামবার নেই।

যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের আইনজীবী অমর ইসলাম ১৯৭৫ এর নৃশংস হত্যাকাণ্ডের  বিষদ আলোচনা করেন ও কেন ১৫ অগাস্টের জন্ম হয় তা ব্যাখ্যা করেন।

জাতীয় শোক দিবসের আলোচনা সভার প্রধান অতিথি ম্যারিল্যান্ড স্টেইট আওয়ামী লীগের সভাপতি  শেখ সেলিম খালেদা জিয়াকে উদ্দেশ্য করে বলেন, আসুন ভুয়া বা তথাকথিত জন্মদিন পালনে বিরত থাকি। না হয় বাংলাদেশের মানুষ আপনাকে পাকিস্তানে ফেরত পাঠাতে বাধ্য হবে। আর মৌলবাদ সমর্থন বাদ দিয়ে মানুষ পুড়ানোর রাজনীতি বাদ দিয়ে, বাংলাদেশ , বঙ্গবন্ধুকে সম্মান প্রদর্শন করে তবেই বাংলার মাটিতে রাজনীতি করার সুযোগ আপনি পাবেন নচেৎ নয়।

জাতীয় শোক দিবসের আলোচনা সভার সভাপতি ও মেট্রো ওয়াশিংটন আওয়ামীলীগের সহসভাপতি জীবক কুমার বড়ুয়া সমাপনী বক্তৃতায় বলেন, আজ সময় এসেছে শোককে শক্তিতে পরিণত করার।

বৃহত্তর ওয়াশিংটন যুবলীগের সভাপতি দেওয়ান আরশাদ আলী বিজয় হুশিয়ারি  উচ্চারণ করে বলেন, ঘাতকেরা ভেবেছিল মুজিবকে হত্যা করলেই সব শেষ হয়ে যাবে। কিন্তু  মুজিব আদর্শ শেষ হবার নয়। যেখানে অন্যায় অবিচার সেখানেই মুজিব আদর্শ তার প্রতিবাদ করে। তাই মুজিবকে হত্যা করে তার আদর্শকে শেষ  করা যায় নি। এ পৃথিবীর বুকে যত দিন বাংলাদেশ, বাংলা ভাষা আছে ততদিন মুজিব আদর্শ, বিশ্বাস জয় বাংলা, জয় বঙ্গবন্ধু স্লোগান বেঁচে থাকবেন। মুজিব বাংলাদেশ সৃষ্টির পর থেকে প্রতিটি চেনতায় বহমান।

তিনি বলেন শুধু চোখের জলে ভাসবার দিন নয় আজ, আজ শোককে শক্তিতে পরিনত করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে।

ভার্জিনিয়া - ওয়াশিংটন ডিসি-ম্যারিল্যান্ড  ছাত্রলীগের সভাপতি সামসুজ্জোহা তালুকদার ডন বলেন, যতদ্রুত সম্ভব বঙ্গবন্ধুর পলাতক খুনীদের দেশে ফিরিয়ে এনে দ্রুত কার্যকর করার জন্য প্রবাসী ভূমিকা রাখতে পারেন। ঘাতকদের দ্রুত দেশে ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকর করার দাবি জানান।

যদি রাত পোহালে শুনা যেত বঙ্গবন্ধু মরে নাই গানটি সমবেত কণ্ঠে পরিবেশন করা হয়। গানটির মূল পরিবেশনায় ছিলেন নার্গিস পারভিন।
বঙ্গবন্ধু সহ ১৫ই অগাস্টে নিহত সকলের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। রাতের খাবার বিতরণ করে জাতীয় শোক দিবসের কর্মসূচির যবনিকা টানা হয়।
এইবেলা ডটকম/প্রেস বিজ্ঞপ্তি/আরকেএম

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71