মঙ্গলবার, ২৫ জুন ২০১৯
মঙ্গলবার, ১১ই আষাঢ় ১৪২৬
 
 
যশোর এর হিন্দু অধ্যুষিত ৯৬ গ্রামের ইতিকথা
প্রকাশ: ০৫:৩২ pm ২২-০৭-২০১৮ হালনাগাদ: ০৫:৩২ pm ২২-০৭-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


মতুয়া সম্প্রদায়ের প্রবর্তক পূর্ণব্রক্ষ্ম অবতার শ্রী শ্রী হরিচাঁদ ঠাকুরের সুযোগ্য পূত্র যিনি চন্ডাল গালি ঘুচিয়ে নমঃশূদ্র জাতির নিজস্ব পরিচয়ে পরিচিত করে ছিলেন, যিনি নমঃশূদ্র জাতি যে ব্রাক্ষণ মুনি নমস্য -এর বংশধর ও কাসব্য মুনির নামানুসারে তাদের গোত্র কাসব্য প্রমান করেছেন, সেই মহান অবতার শ্রী শ্রী গুরুচাঁদ ঠাকুরের ডাকে সাড়া দিয়ে শিক্ষার ব্রত নিয়ে মশিয়াহাটী এলাকার মহান পুরুষ রাইচরণ মজুমদার(পোড়াডাঙ্গা)-এর নেতৃত্বে অধর চন্দ্র বিশ্বাস, নকুল চন্দ্র বিশ্বাস, গোরাচাঁদ গুপ্ত, বাগান চন্দ্র বিশ্বাস, ভবেন্দ্র নাথ মন্ডল, মথুরা নাথ মল্লিক, দরশন মল্লিক, গঙ্গারাম ধর, পুলিন বিহারী রায় ,যামিনীভূষণ রায়, রতিকান্ড দফাদার, সুধারাম বিশ্বাস সহ আরও অনেক মহান ব্যক্তির চেষ্টায় মশিয়াহাটিতে স্কুল গড়ার জন্য নমঃশূদ্র অধ্যুসিত মশিয়াহাটী সংলগ্ন গ্রামের মাতুব্বরদের সমন্বয়ে ১৯১৮ সালের মার্চ মাসে এক সভার আয়োজন করেছিলেন। 

উক্ত সভায় ৯৬ টি নমঃশূদ্র অধ্যুসিত গ্রামের মাতুব্বররা প্রতিনিধিত্ব করেন এবং মশিয়াহাটীতে একটি স্কুল করার সিদ্ধান্ত নেন। সেই স্কুলের ক্যাসমেন্ট এরিয়া নির্ধারণ করা হয় নমঃশূদ্র অধ্যুষিত ঐ ৯৬টি গ্রাম।

 

সেই থেকে নমঃশূদ্র অধ্যুষিত ঐ স্কুলের ক্যাসমেন্ট এরিয়া ৯৬ গ্রাম নামে পরিচিত। স্কুলটি প্রতিষ্ঠিত হয় ১৯১৮ খ্রিঃ, যার বর্তমান নাম মশিয়াহাটী মাধ্যমিক বিদ্যালয়। অত্র এলাকার প্রথম নমঃশূদ্রদের স্কুল। 

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71