বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮
বুধবার, ৪ঠা আশ্বিন ১৪২৫
 
 
যশোর কন্যা স্বর্ণজয়ী মাহফুজা আজ দেশের গৌরব
প্রকাশ: ০৮:৩৩ pm ১০-০২-২০১৬ হালনাগাদ: ০৮:৩৩ pm ১০-০২-২০১৬
 
 
 


যশোর: সাউথ এশিয়ান গেমসের সাঁতার ইভেন্টে দুটি স্বর্ণ পদক অর্জন করে বাংলদেশি প্রথম নারী হিসেবে রেকর্ড গড়েছেন যশোর কন্যা সদ্য সংবাদিকতার উপর গ্রাজুয়েশন অর্জন করা মাহফুজা আক্তার শিলা।

২০০৬ সালে সাফ গেমসের মধ্য দিয়ে আন্তর্জাতিক সাঁতারে অভিষেক হওয়া মাহফুজা এবার সাউথ এশিয়ান গেমসে ১০০ ও ৫০ মিটার ব্রেস্ট স্ট্রোকে স্বর্ণ জিতেছেন। তার এ অসামান্য ও অভূতপূর্ব কৃতিত্বে সারা বিশ্বে দেশের সম্মান ও গৌরব বৃদ্ধি পেয়েছে।

মাহফুজা আক্তার শিলার রেকর্ডময় সাফল্যে দেশের ক্রীড়াঙ্গণে বইছে আনন্দের বন্যা। আর ত্রীড়ামোদী দেশবাসীর সাথে আনন্দের বন্যা বইছে তার গ্রামের বাড়ি অভয়নগর উপজেলার পাঁচকবর গ্রামে।

জানা গেছে, যশোরের শিল্পনগরী অভয়নগর উপজেলার নওয়াপাড়া পৌরসভার পাঁচকবর এলাকার মাহফুজা অ্যাথলেটের মাধ্যমে ক্রীড়াঙ্গনে প্রবেশ করলেও কোচ আব্দুল মান্নানের উৎসাহে সাঁতারু হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। ১৯৮৯-৯০ মৌসুমে প্রতিযোগিতামূলক সাঁতারে অংশ নেন তিনি।

২০০৩ সালে বিকেএসপিতে ভর্তি হন। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি জাতীয় ব্রেস্ট স্ট্রোকে অপ্রতিরোধ্য এ সাঁতারুকে। তিনি ২০১৩ সালে বিশ্ব সাঁতার প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন বার্সালোনায়।

মাহফুজার বাবা আলী আহম্মেদ গাজী জানান, স্কুলে থাকা অবস্থায় মাহফুজা বিভিন্ন খেলাধুলায় অংশ নিলেও মূলতঃ দৌড়ে অংশ নিত সে। উপজেলা পর্যায়ের এক প্রতিযোগিতায় উপস্থিত হতে দেরি হওয়ায় স্কুলের শিক্ষকরা তাকে সাঁতার প্রতিযোগিতায় নাম লিখিয়ে দেয়। সেবারই সে প্রথম পুরস্কার পায়।

এরপর সে উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে সাঁতার প্রতিযোগিতায় অংশ নিয়ে সাফল্য অর্জন করে। তার সাফল্য দেখে যশোরের সাঁতারের কোচ আব্দুল মান্নান তাকে প্রশিক্ষণ দেয়ার দায়িত্ব নেন। তার সহায়তায় মাহফুজাকে বিকেএসপিতে ভর্তি করানো হয়। এরপর দেশ ও বিদেশে সাঁতার প্রতিযোগিতায় অংশ নিয়ে একাধিক পুরস্কার অর্জন করে। এবার যে পুরস্কার পেল তাতে আমরা মহাখুশি। জাতির জন্য দেশের জন্য সুনাম অর্জন করছে এতে আমরা খুব খুশি।

মাহফুজা আক্তার শিলার বড় ভাই হাসান আলী গাজী জানান, এ পর্যন্ত সে সাঁতার প্রতিযোগিতায় স্বর্ণ, রৌপ্য, ব্রোঞ্জসহ বায়ান্নটা পদক পেয়েছে। ক্রেস্টও পেয়েছে অনেক। আছে সার্টিফিকেট।

উল্লেখ্য স্বর্ণজয়ী সাঁতারু মাহফুজা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় মাস্টার্স সম্পন্ন করেছেন। বাংলাদেশ নৌবাহিনীর এ খেলোয়াড়ের ঝুলিতে রয়েছে ২০০৬ সালে সাফ গেমসে ২টি ব্রোঞ্জ, ২০০৮ ও ২০০৯ সালে ইন্দো-বাংলা গেমসে দুটি স্বর্ণ ও ২০১০ সালে সাফ গেমসে একটি রৌপ্য পদক।

এছাড়া দেশের অভ্যন্তরের বিভিন্ন প্রতিযোগিতায় স্বর্ণসহ বিভিন্ন পদক পেয়েছেন তিনি।

এইবেলা ডটকম/পিকে দাশ/এসবিএস
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71