রবিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৯
রবিবার, ১২ই ফাল্গুন ১৪২৫
সর্বশেষ
 
 
যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি বারবারা বুশ প্রয়াত
প্রকাশ: ০৯:২৭ am ১৮-০৪-২০১৮ হালনাগাদ: ০৯:২৭ am ১৮-০৪-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি বারবারা বুশ (৯২) মঙ্গলবার মারা গেছেন। বুশ পরিবারের মুখপাত্র জিম ম্যাককার্থ এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। এক বিবৃতিতে তিনি জানান, মৃত্যুর সময়ে তার পাশে ছিলেন স্বামী জর্জ এইচ ডব্লিউ বুশ। তার মৃত্যুতে শোক জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। শোক জানানো সাবেক মার্কিন প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডির তালিকায় রয়েছেন, বারাক ওবামা ও মিশেল ওবামা, বিল ক্লিন্টন ও হিলারি ক্লিন্টনও।বারবারার মৃত্যুর কারণ এখনো জানা যায়নি।

বারবারা বুশ যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ এইচ.ডব্লিউ. বুশের স্ত্রী। তাদের বিয়ে হয়েছিল ১৯৪৫ সালের ৬ জানুয়ারি। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রেসিডেন্ট দম্পতিদের মধ্যে সবচেয়ে দীর্ঘ দাম্পত্য জীবন অতিবাহিত করেছেন এ দম্পতি। দীর্ঘ ৭৩ বছর তারা একসঙ্গে ছিলেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক বিবৃতিতে বলেছেন, একজন স্ত্রী, মা, দাদী, আর সাবেক ফার্স্ট লেডি বারবারা বুশ ছিলেন আমেরিকান পরিবারের একজন উপদেষ্টা।

আমেরিকার ইতিহাসে বারবারা বুশই একমাত্র নারী যিনি জীবিত অবস্থায় স্বামী আর সন্তানকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে দেখেছিলেন। আরেক নারী আবিগেইল অ্যাডামসের স্বামী জন অ্যাডামস ও সন্তান জন কোয়েন্সি অ্যাডামস যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হলেও দুজনকে ক্ষমতায় দেখতে পারেন নি তিনি।

প্রেসিডেন্ট স্বামীর চেয়ে বেশি জনপ্রিয় ছিলেন ৫ সন্তানের জননী বারবারা। ১৭ জন নাতি-নাতনি আছেন বুশ-বারবারা দম্পতির। ১৯৯৪ সালের লেখা আত্মজীবনীতে বারবারা বলেন, 'হোয়াইট হাউসের প্রত্যেকটি দিনই ছিলেন খুব মজার ও আনন্দদায়ক। যুক্তরাষ্ট্রে আমি সেরা কাজটিই করেছি।' সূএ: দ্য অস্ট্রেলিয়ান

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71