রবিবার, ২১ জুলাই ২০১৯
রবিবার, ৬ই শ্রাবণ ১৪২৬
 
 
যুবরাজ সালমানের অপমান সহ্য করবে না: আল-জুবেইর
প্রকাশ: ০৪:১৯ pm ২২-১১-২০১৮ হালনাগাদ: ০৪:১৯ pm ২২-১১-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


সাংবাদিক জামাল খাশোগি হত্যার জের ধরে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে অপসারণের যে আহ্বান জানানো হয়েছে তার তীব্র সমালোচনা করেছেন পররাষ্ট্রমন্ত্রী আবদেল আল-জুবেইর। তিনি ওই আহ্বানকে ‘রেড লাইন’ হিসেবে আখ্যায়িত করেছেন।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সৌদি আরবে আমাদের নেতৃত্ব হলো একটি রেড লাইন (শেষ সীমা )। দুটি পবিত্র মসজিদের জিম্মাদার (বাদশা সালমান) ও যুবরাজ (মোহাম্মদ বিন সালমান) হলেন রেড লাইন। তারা প্রতিটি সৌদি নাগরিকের প্রতিনিধিত্ব করেন এবং প্রতিটি সৌদি নাগরিকও তাদের প্রতিনিধিত্ব করেন। আমরা বাদশা বা যুবরাজের প্রতি কোনো ধরনের অপমান সহ্য করবো না।’

এসময় তিনি জোর দিয়ে বলেন, এই হত্যাকাণ্ডের সঙ্গে সৌদি যুবরাজ জড়িত নন।

আবদেল আল-জুবেইর বলেন, ‘আমরা একদম পরিষ্কারভাবে বলেছি যে এই হত্যায় যুবরাজ জড়িত নন। এ হত্যাকাণ্ড নিয়ে তদন্ত চলছে। দায়ী ব্যক্তিদের আমরা শাস্তি দেব।’

খাসোগি হত্যাকাণ্ড নিয়ে বিপাকে আছে সৌদি আরব। সৌদি বাদশা ও যুবরাজের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ছে। যুবরাজকে সরিয়ে দেওয়ার দাবি উঠেছে। সৌদি রাজপরিবারের ভেতর থেকেই যুবরাজ বিরোধিতার সম্মুখীন হচ্ছেন বলে খবর বেরিয়েছে।

তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবের পাশেই আছেন। খাসোগি হত্যাকাণ্ডে সৌদি আরবের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতার অভিযোগ থাকলেও দেশটির সঙ্গে সুসম্পর্ক চালিয়ে যাওয়ার পক্ষে ট্রাম্প। তিনি সাফ জানিয়েছেন, সিআইএর সিদ্ধান্ত সত্ত্বেও তিনি যুবরাজ বা সৌদি সরকারের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেবেন না।

ট্রাম্পের এই অবস্থানের বিরোধিতা করেছে রিপাবলিকান ও ডেমোক্র্যাট উভয় শিবির।

খাসোগি হত্যায় যুবরাজ সালমানের ভূমিকা খতিয়ে দেখার দাবি জানিয়েছে মার্কিন কংগ্রেস।

উল্লেখ্য, গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের অভ্যন্তরে নির্মভাবে খুন হন সৌদি সাংবাদিক খাশোগি। যুবরাজ সালমান এই খুনের নির্দেশ দিয়েছেন বলে অভিযোগ রয়েছে। এমনকি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএও একই কথা বলেছে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71