বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯
বৃহঃস্পতিবার, ১১ই মাঘ ১৪২৫
 
 
যেসকল খাবার কিডনিতে পাথরের সম্ভাবনা কমায় 
প্রকাশ: ০২:৫৬ pm ১৬-০৬-২০১৮ হালনাগাদ: ০২:৫৬ pm ১৬-০৬-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


তলপেটে ব্যথা, প্রস্রাবে কষ্ট ইত্যাদি কিডনিতে পাথর হওয়ার উপসর্গ। শরীরে পানি ও খাবারের অভাব ও বংশগত কারণে এই রোগ হতে পারে। তাই এটি থেকে বাঁচতে জেনে নিন কী খাবেন আর কী খাবেন না।

দিনে রোজ ৮-১০ গ্লাস করে পানি খাওয়া খুব প্রয়োজন। এতে আপনার কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা কম থাকবে। খাবারে লবণের পরিমাণ কমিয়ে দিন। কারণ সোডিয়াম জাতীয় খাবার প্রস্রাবে ক্যালশিয়ামের পরিমাণ বাড়ায়। যার ফলে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়।

প্রতিদিনই অতিরিক্ত দুধ খাওয়া কিডনির জন্য ভাল নয়। দুধের অতিরিক্ত ক্যালশিয়ামের ফলে কিডনিতে স্টোন হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। স্ট্রবেরি, চা, বাদাম ইত্যাদিতে অক্স্যালিক অ্যাসিড থাকে। এই অক্স্যালিক অ্যাসিড কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়।

ভিটামিন সি শরীরে গেলে তা অক্স্যালিক অ্যাসিডে পরিণত হয়। তাই ভিটামিন সি জাতীয় খাবার অর্থাৎ কমলা, লেবু ইত্যাদি খাওয়া কমিয়ে দিন। যারা এই রোগে আক্রান্ত বা যাদের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে, তাদের অবশ্যই মিষ্টি খাওয়া কমাতে হবে। বিশেষ করে সাদা চিনি শরীরের জন্য খুবই খারাপ।

মাছ, ডিম মাংসের মধ্যে থাকে পিউরাইন। শরীরে গিয়ে এই পিউরাইন ইউরিক অ্যাসিডে পরিণত হয়। অতএব এই খাবার অতিরিক্ত খাওয়া ঠিক নয়।

চাল ও গমের খাবার আপনার কিডনির জন্য ভাল। কারণ এগুলো প্রস্রাবে ক্যালশিয়ামের পরিমাণ কমাতে সাহায্য করে।

চকোলেট, আইসক্রিম ইত্যাদিতে দুধ ও চিনি দুটোই থাকে। আর তাই এই খাবারগুলো যত কম খেতে পারেন।

বিডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71