মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯
মঙ্গলবার, ১লা শ্রাবণ ১৪২৬
 
 
যেসব কারণে ঠোঁট শুষ্ক হয়
প্রকাশ: ০৫:০২ pm ১৩-০২-২০১৯ হালনাগাদ: ০৫:০২ pm ১৩-০২-২০১৯
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


দেহের অন্যান্য স্থানের ত্বকের তুলনায় ঠোঁট অবিশ্বাস্যরকম পাতলা এবং ঠোঁটের কোনো তৈলগ্রন্থি না থাকায় সহজেই শুকিয়ে যেতে পারে। আবহাওয়া, শীতল বায়ু, শুষ্ক বায়ু, ইনডোর হিটিং, লিপস্টিকের রাসায়নিক উপাদান ও কিছু ওষুধের কারণে ঠোঁট শুষ্ক হয়ে যায়, যার ফলে ঠোঁট ফেটে যায় ও ঠোঁটে একধরনের ছাল বা আবরণ সৃষ্টি হয়। শুষ্ক ও ফাটা ঠোঁট শুধু প্রাণবন্ত হাসির অন্তরায় নয়, শুষ্ক ঠোঁট যন্ত্রণাও দিতে পারে— বিশেষ করে ঠোঁট ফেটে গেলে ও রক্তক্ষরণ হলে। সাধারণত শীতকালে ঠোঁট বেশি শুষ্ক হয়, কিন্তু সূর্যরশ্মি থেকেও ঠোঁট শুষ্ক হতে পারে। 

ঠোঁট চাটা
আপনি মনে করতে পারেন রুক্ষ ঠোঁট কিছুক্ষণ পরপর জিভ দিয়ে ভিজালে তা ঠোঁটের জন্য ভালো; কিন্তু সত্য হচ্ছে— নিজের ঠোঁট লেহনে ঠোঁট আরো বেশি মাত্রায় শুকিয়ে যায়। নিউইয়র্ক সিটির স্যাডিক ডার্মাটোলজির প্রতিষ্ঠাতা ও পরিচালক ডা. নিল স্যাডিক বলেন, লালায় এনজাইম থাকে যা ঠোঁটকে শুষ্ক করে এবং ঠোঁটের ত্বককে ইরিটেট করে। তাই এ অভ্যাসটি ত্যাগ করতে হবে। এক্ষেত্রে যখন আপনি ঠোঁট ভিজানোর তাড়না অনুভব করবেন, তখন ময়েশ্চারাইজিং লিপ বাম ব্যবহার করুন।

ভুল টুথপেস্টের ব্যবহার
নিয়মিত দাঁত ব্রাশ ক্যাভিটি প্রতিরোধ করে এবং এটি মুখের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়; কিন্তু ভুল টুথপেস্টের ব্যবহারে আপনার ঠোঁট শুকিয়ে যেতে পারে। তাছাড়া আপনাকে নিশ্চিত হতে হবে যে, আপনার টুথপেস্ট আপনার ঠোঁটকে ইরিটেট করছে না। কখনো কখনো টার্টার (দাঁতের পাথর) নিয়ন্ত্রণ করে এমন টুথপেস্ট ঠোঁটকে ইরিটেট করতে পারে। যদি আপনি ধারণা করেন যে, আপনার টুথপেস্টের কারণে ঠোঁট শুকিয়ে যাচ্ছে, তাহলে যথাসম্ভব ভিন্ন উপাদানের অন্য ব্র্যান্ডের টুথপেস্ট ব্যবহার করুন।

ভুল লিপ বামের ব্যবহার
আমেরিকান একাডেমি অব ডার্মাটোলজি অনুসারে, আপনার লিপ বামে লিপ প্লাম্পারের বৈশিষ্ট্য থাকা উচিত নয়। যেমন হুল ফোটানোর অনুভূতি ও ঠোঁটে ফোলা ভাব আনা। এর পরিবর্তে ভালো অনুভূতি দেয় এমন লিপ বাম নির্বাচন করুন। বিশেষ করে শুষ্কতার উপাদান আছে এমন লিপ বাম পরিহার করুন, যেমন কৃত্রিম সুগন্ধি এবং নিশ্চিত হোন যে আপনার লিপ বামে শুষ্কতা কমানোর উপাদান আছে, যেমন কোকোয়া বাটার বা কলোইডাল ওটমিল।

মুখে শ্বাসকার্যের অভ্যাস
হাইড্রেশনের অভাবে ঠোঁট শুষ্ক হয়ে থাকে; কিন্তু নাকের পরিবর্তে মুখ দিয়ে শ্বাসকার্য চালালেও আপনার ঠোঁট শুষ্ক হতে পারে। আপনার নাসিকাপথ পরিষ্কার রাখতে ন্যাজাল স্যালাইন স্প্রে অথবা নেটি পট ব্যবহার করুন এবং বায়ুর শুষ্কতা হ্রাসের জন্য হিউমিডিফায়ার ব্যবহার করে ঘুমান। নাসিকাপথ দিয়ে পর্যাপ্ত বায়ু চলাচল করতে না পারলে নাকের শ্বাসকার্য ব্যাহত হয়। অবস্থা খুব বেশি খারাপ হলে সার্জারি প্রয়োজন হতে পারে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71