রবিবার, ২০ জানুয়ারি ২০১৯
রবিবার, ৭ই মাঘ ১৪২৫
 
 
রক্তে চিনি কমাতে মেথি কার্যকরী
প্রকাশ: ০৬:১৭ pm ১৬-১২-২০১৭ হালনাগাদ: ০৬:১৭ pm ১৬-১২-২০১৭
 
এইবেলা ডেস্ক:
 
 
 
 


রক্তে চিনি বাড়ছে? ডায়াবেটিসের জন্য মিষ্টি বন্ধ? দিনদিন বুড়িয়ে যাচ্ছেন? হার্ট আগের মত সচল নেই। রোজ সকালে খালি পেটে একগ্লাস মেথির জলে শরীরে ফিরবে জেল্লা এবং হার্ট থাকবে সুস্থ।

মশলা, খাবার, পথ্য মেথি খুবই উপকারি মেথি। সকালে খালি পেটে একগ্লাস মেথির জল বা রান্নায় মেথি বা মেথির শাক খেলেই চমক। স্বাদ যতই তেতো হোক, ডায়াবেটিসের যম মেথি। রক্তে চিনি কমাতে দিনে দুবার ২.৫-১৫ গ্রাম মেথি খেতে হবে। তিতকুটে মেথি পছন্দ না করলে মেথি সাপ্লিমেন্ট খাওয়া যেতে পারে। ক্যাপসুল আকারে পাওয়া যায় মেথি।

৬ মাসের বেশি মেথি খাওয়া চলবে না। কারণ বেশি মেথি খেলে কিছু সাইড এফেক্ট হতে পারে। ডায়ারিয়া, গ্যাস বা পেটের গন্ডগোল। অন্তঃসত্ত্বা মহিলা ও শিশুদের মেথি না খাওয়াই ভালো।

শুধু ডায়াবেটিস নয়। মেথি মহৌষধ। মেথির রসে সাপোনিস ও ডায়োজেনিন নামে যৌগ পদার্থ আছে। মানুষের শরীরে হরমোনের পরিমাণ বাড়ায়। প্রতিদিন পরিমিত মেথির রস খেলে পুরুষের যৌনক্ষমতা বাড়ে।

# মেথিতে রয়েছে প্রচুর প্রোটিন, ফাইবার, আয়রন, পটাসিয়াম, ভিটামিন সি ও নিয়াসিন। ত্বককে রাখে সতেজ, টানটান বার্ধক্য দূরে ঠেলে তারুণ্যকে দীর্ঘস্থায়ী করে।

# ভেজা পরিষ্কার কাপড়ে মেথিদানা গুঁড়ো করে ফোড়া, পোড়া ও বিভিন্ন চর্মরোগে ব্যবহার করলে উপকার মেলে। মুখের ব্রণ, কালো দাগ, ফুসকুড়ি উধাও।

# সকালে খালি পেটে মেথিদানা চিবিয়ে খেলে ওজন কমে। স্ট্রোকের প্রবণতা অনেকটা কমে যায়।

# লেবু ও মধুর সঙ্গে মেথিদানা গুঁড়ো মিশিয়ে খেলে গলাব্যথা ও কাশি কমে।

# মেথি বেঁটে চুলে লাগালে চুল পড়া কমে এবং চুল ঘন হয়। খুসকি কমায়, চুল হয় আরো উজ্জ্বল ও প্রাণবন্ত।

এসকে 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71