মঙ্গলবার, ২১ মে ২০১৯
মঙ্গলবার, ৭ই জ্যৈষ্ঠ ১৪২৬
 
 
রণদাপ্রসাদ সাহার মৃত্যু
প্রকাশ: ০৯:৪২ am ১৭-০৫-২০১৭ হালনাগাদ: ০৯:৪৭ am ১৭-০৫-২০১৭
 
 
 


জীবনী ডেস্ক:: সমাজসেবক, দানবীর রণদাপ্রসাদ সাহার জন্ম ১৮৯৬ সালের ১৬ নভেম্বর, ঢাকার শিমুলিয়ায়। আরপি সাহা নামেই তিনি বেশি পরিচিত।

আর্থিক অসচ্ছলতার কারণে চতুর্থ শ্রেণি পর্যন্ত অধ্যয়ন করেন। রণদাপ্রসাদের বয়স যখন সাত বছর, তখন তাঁর মা সন্তান প্রসবকালে ধনুষ্টঙ্কারে প্রায় বিনাচিকিত্সায় মারা যান।

পিতা দ্বিতীয় স্ত্রী গ্রহণ করলে তিনি গৃহত্যাগ করেন। চৌদ্দ বছর বয়সে কলকাতায় গমন করে বিপ্লবী দলে যোগ দেন। এজন্য তাঁকে কয়েকবার গ্রেফতার বরণ করতে হয়েছে।

প্রথম বিশ্বযুদ্ধের (১৯১৪-১৯১৮) সময়ে ব্রিটিশ-বেঙ্গল সেনা মেডিক্যাল কোরে যোগ দিয়ে মেসোপটেমিয়ায় (বর্তমান ইরাক) গমন করেন। সেখানে অসাধারণ কর্মনৈপুণ্যের জন্য বেঙ্গল রেজিমেন্টে কমিশন লাভ করেন। পরে সেনাবাহিনী ত্যাগ করে রেলওয়েতে নিম্নমানের চাকরিতে বহাল ছিলেন।

চাকরিতে ইস্তফা দিয়ে সঞ্চিত অর্থ দিয়ে শেয়ার ইন্ডাস্ট্রিজের মাধ্যমে কয়লা সরবরাহের ব্যবসায় শুরু করেন। পরবর্তী চার বছরে কলকাতায় একজন বিশিষ্ট কয়লা ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠা লাভ করেন। এ সময়ে The Bengal River Service Company নামে নৌ-পরিবহন সংস্থা ও নৌ-পরিবহন বীমা কোম্পানি স্থাপন করেন।

১৯৩৮ সালে নিজ গ্রাম মীর্জাপুরে ২০ শয্যাবিশিষ্ট হাসপাতালসহ ডিসপেন্সারি এবং ২শ’ ছাত্রীর থাকা ও পড়াশোনা করার মতো আবাসিক স্কুল স্থাপনের কাজ শুরু করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের (১৯৩৯-১৯৪৫) পর নারায়ণগঞ্জে পাট প্রক্রিয়াজাত করার জন্য জর্জ এন্ডারসনের কাছ থেকে জুট প্রেসিং বিজনেস এবং গোডাউন ফর জুট স্টোরিং ক্রয় করেন।

এসব এন্টারপ্রাইজ থেকে প্রাপ্ত সমুদয় লভ্যাংশ গরিবদের কল্যাণার্থে ব্যয় করার নিমিত্তে ১৯৪৭-এ ‘কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট অব বেঙ্গল লিমিটেড’ নামে একটি অলাভজনক প্রাইভেট কোম্পানি নিবন্ধন করেন।

মায়ের স্মৃতি রক্ষার্থে মীর্জাপুরে ডিগ্রি মহিলা কলেজ, ‘কুমুদিনী মহিলা কলেজ’ এবং পিতার নামে মানিকগঞ্জে দেবেন্দ্র কলেজ প্রতিষ্ঠা করেন। বাংলা দুর্ভিক্ষের সময়ে (১৯৪৩) রেডক্রস সোসাইটিকে এককালীন তিন লাখ টাকা দান এবং ক্ষুধার্তদের জন্য চার মাসব্যাপী সারাদেশে ২৫০টি ফ্রি-কিচেন খোলা রাখেন।

মীর্জাপুরে অবস্থিত ভারতেশ্বরী হোমস, কুমুদিনী হাসপাতাল, কুমুদিনী কলেজ তাঁর প্রধান কীর্তি। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ চলাকালে পাকিস্তান সেনাবাহিনী কর্তৃক ১৯৭১ সালের ১৭ মে নিহত হন।

 ্ 

এইবেলাডটকম/প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71