বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯
বৃহঃস্পতিবার, ১১ই মাঘ ১৪২৫
 
 
রথযাত্রা সম্পর্কে কিছু অজানা কথা
প্রকাশ: ১০:১২ am ১৪-০৭-২০১৮ হালনাগাদ: ১০:১২ am ১৪-০৭-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


পুরী জগন্নাথ মন্দিরের রথযাত্রা এক ঐতিহাসিক, ঐতিহ্যশালী উৎসব । প্রতি বছর এই সময় সারা বিশ্ব থেকে হাজার হাজার ভক্ত  জমায়েত হন এই উৎসবে । মূলত হিন্দুদের উৎসব হলেও সব ধর্মের মানুষ সুযোগ পান রথের দড়িতে হাত দেওয়ার । রথযাত্র বহুল প্রচলিত উৎসব হলেও এর কিছু তথ্য আজও অজানা । জেনে নিন এমনই কিছু কথা।

 পুরাণ অনুযায়ী কুরুক্ষেত্রে যুদ্ধের প্রাঙ্গন থেকে শ্রীকৃষ্ণকে রথে ফিরিয়ে আনারা উদ্দেশ্যেই প্রথম শুরু হয়েছিল রথযাত্রা ।

পুরাণ অনুযায়ী কুরুক্ষেত্রে যুদ্ধের প্রাঙ্গন থেকে শ্রীকৃষ্ণকে রথে ফিরিয়ে আনার উদ্দেশ্যেই প্রথম শুরু হয়েছিল রথযাত্রা ।

 শুধু ভারতে নয় । সারা বিশ্বের প্রায় ১০০টি শহরে পালিত হয় রথযাত্রা । এর মধ্যে রয়েছে ডাবলিন, বেলফাস্ট, বার্মিংহ্যাম, লন্ডন, বাথ, মেলবোর্ন, মন্ট্রিয়েল, প্যারিস, নিউ ইয়র্ক, সিঙ্গাপুর, টরন্টো, অ্যান্টওয়ার্প, কুয়ালালামপুর, লস অ্যাঞ্জেলস, মেক্সিকো সিটি ।

শুধু বাংলাদেশ নয়। সারা বিশ্বের প্রায় ১০০টি শহরে পালিত হয় রথযাত্রা। এর মধ্যে রয়েছে ডাবলিন, বেলফাস্ট, বার্মিংহ্যাম, লন্ডন, বাথ, মেলবোর্ন, মন্ট্রিয়েল, প্যারিস, নিউ ইয়র্ক, সিঙ্গাপুর, টরন্টো, অ্যান্টওয়ার্প, কুয়ালালামপুর, লস অ্যাঞ্জেলস, মেক্সিকো সিটি।

 ভারতের দ্বিতীয় প্রাচীনতম রথযাত্রা আমেদাবাদের রথযাত্রা । ১৩০ বছরেরও বেশি পুরনো এই রথযাত্রা ।

ভারতের দ্বিতীয় প্রাচীনতম রথযাত্রা আমেদাবাদের রথযাত্রা । ১৩০ বছরেরও বেশি পুরনো এই রথযাত্রা ।

 পশ্চিমবঙ্গের মাহেশের রথযাত্রার সঙ্গে জড়িয়ে রয়েছে বহু প্রাচীন ইতিহাস । ১৮৭৫ সালে রথযাত্রার উত্সবের সময় একটি বাচ্চা মেয়ে ভিড়ে হারিয়ে যায় । যাকে খুঁজতে পথে নেমেছিলেন সেই সময়ের ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় । যেই ঘটনা উঠে এসেছে রাধারাণী উপন্যাসে ।

পশ্চিমবঙ্গের মাহেশের রথযাত্রার সঙ্গে জড়িয়ে রয়েছে বহু প্রাচীন ইতিহাস। ১৮৭৫ সালে রথযাত্রার উত্সবের সময় একটি বাচ্চা মেয়ে ভিড়ে হারিয়ে যায়। যাকে খুঁজতে পথে নেমেছিলেন সেই সময়ের ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় । যেই ঘটনা উঠে এসেছে রাধারাণী উপন্যাসে।

 প্রতি বছর রথযাত্রায় পুরীতে তৈরি করা হয় তিনটি নতুন কাঠের রথ । ২ মাস ধরে তৈরি হয় ৪৫ ফুট উঁচু, ৩৫ বর্গফুটের একেকটি রথ । রথ ঢাকতে লাগে ১২০০ মিটার কাপড় । ১৪-১৫ জন দর্জি সেলাই করেন সেই কাপড় ।

প্রতি বছর রথযাত্রায় পুরীতে তৈরি করা হয় তিনটি নতুন কাঠের রথ । ২ মাস ধরে তৈরি হয় ৪৫ ফুট উঁচু, ৩৫ বর্গফুটের একেকটি র । রথ ঢাকতে লাগে ১২০০ মিটার কাপড়। ১৪-১৫ জন দর্জি সেলাই করেন সেই কাপড় ।

 উল্টোরথের দিন ফেরার পথে মাসিমা মন্দিরে দাঁড়ায় জগন্নাথ, বলরাম, সুভদ্রার রথ । যেখানে তাদের দেওয়া হয় পোড়া পিঠে । পরে সেই পোড়া পিঠে প্রসাদ হিসেবে বিলি করা হয় ভক্তদের মধ্যে ।

উল্টোরথের দিন ফেরার পথে মাসিমা মন্দিরে দাঁড়ায় জগন্নাথ, বলরাম, সুভদ্রার রথ। যেখানে তাদের দেওয়া হয় পোড়া পিঠা। পরে সেই পোড়া পিঠে প্রসাদ হিসেবে বিলি করা হয় ভক্তদের মধ্যে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71