মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮
মঙ্গলবার, ১০ই আশ্বিন ১৪২৫
 
 
রবি ঠাকুর ও কাদম্বরী দেবী
প্রকাশ: ০১:১৭ pm ১৬-০৫-২০১৭ হালনাগাদ: ০১:২০ pm ১৬-০৫-২০১৭
 
 
 


সাহিত্যিক ডেস্ক : রবি ঠাকুর ও কাদম্বরী দেবী : বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্যিক জীবনে কাদম্বরী দেবী অত্যন্ত গুরুত্বপূর্ণ চরিত্র - কাদম্বরী দেবী ছিলেন বাঙালি নাট্যকার, সঙ্গীতস্রষ্টা, সম্পাদক এবং চিত্রশিল্পী জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের স্ত্রী, মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের পুত্রবধু এবং বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বড় ভাইয়ের স্ত্রী অর্থাৎ বৌদি - কলকাতায় কাদম্বরীর জন্ম যার পৈতৃক নাম মাতঙ্গিনী।

 

তিনি ছিলেন ঠাকুরবাড়ির বাজার সরকার শ্যাম গাঙ্গুলির তৃতীয় কণ্যা। মাত্র নয় বছর বয়সে ১৯ বছর বয়সী জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের সাথে কাদম্বরীর বিয়ে হয়।বিয়ের পর জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর তার শিক্ষার বন্দোবস্ত করেছিলেন।তাঁর পিতামহ জগন্মোহন গঙ্গোপাধ্যায় ছিলেন একজন গুণী সংগীত শিল্পী।তার থেকেই কাদম্বরী এবং রবীন্দ্রনাথ বাল্যকালে গান শিখেছিলেন।
 

সমবয়সী হওয়ার সুবাদে কাদম্বরীর সাথে রবীন্দ্রনাথের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে উঠে এবং তিনি তার সৃষ্টিশীল মতামত প্রদানের মাধ্যমে রবীন্দ্রনাথের বিভিন্ন গল্প, কবিতা, নাটক আর গান রচনায় উৎসাহ যুগিয়েছেন।রবীন্দ্রনাথ এবং কাদম্বরী ছিলেন খুবই ভালো বন্ধু এবং সহপাঠী যার কারণে এই দুজনের সম্পর্ক নিয়ে সেই সময়ে সৃষ্টি হওয়া বিভিন্ন রহস্য এখনো বিদ্যমান রয়েছে।

ধারণা করা হয়, কাদম্বরী দেবী রবীন্দ্রনাথ ঠাকুরকে নতুন কাব্যচর্চার সন্ধানে আগ্রহী করেছিলেন। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর আধুনিক কবিতা লেখা শুরু করেছিলেন বৌদি কাদম্বরী দেবীর সংস্পর্শে এসে।

রহস্যময় এ সম্পর্ককে নতুন করে মঞ্চে এনেছে তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটার।সঙ্গীতের সঙ্গে নৃত্য এবং এর সঙ্গে আরও মিলেছে আবৃত্তি, চিত্র, ও আর্টসসহ আরও অনেক কিছু।সবকিছুর সম্মিলনে এ আয়োজনের শিরোনাম ছিল ‘ওয়াটারনেস’।গত ১৪ মে রবিবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে ছিল এর প্রদর্শনী।

সেইসঙ্গে উঠে এসেছে রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনের ছায়া অবলম্বনে একটি গীতিনৃত্যনাট্য এবং গীতিনৃত্যনাট্যের মূল অনুপ্রেরণা ছিল কাদম্বরী দেবী।রবীন্দ্রসৃজনে বারবার উঠে এসেছে নদী ও জল।‘ওয়াটারনেস’- এ রবীন্দ্রনাথের গান, চিঠি, চিত্র ব্যবহারের পাশাপাশি রয়েছে তাঁর জীবনে প্রভাব ফেলা তিন নারী কাদম্বরী, মৃণালিনী ও ইন্দিরা দেবীর ছায়াও।

বাংলা ও ইংরেজি দুটি ভাষায় এতে দেখানো হয়েছে জল ও নারীর অন্তর্গত সম্পর্ক।‘ওয়াটারনেস’র পান্ডুলিপি লিখেছেন ধীমান ভট্টাচার্য। এর মূল ভাবনা, নকশা, নৃত্য পরিচালনা ও নির্দেশনা নৃত্যশিল্পী পূজা সেনগুপ্তের। ওয়াটারনেস পরিবেশনায় অংশ নেন পূজা সেনগুপ্ত, নবনীতা দেব, আতিক রহমান, ইয়াসনা রহমান প্রমুখ।

সহজলভ্য ইন্টারনেট এর কারণে আমাদের বর্তমান প্রজন্ম রবীন্দ্র - নজরুল চর্চার সময় বের করতে পারে না, আমার লিখাটি পড়ে রবি ঠাকুরের জীবনের এই দিকটি সম্পর্কে সম্যক ধারনা যদি তাদের মনে স্থান পায় তবেই লিখাটির সার্থকতা।

সন্তোষ চন্দ্র নাথ
প্রবন্ধ লেখক ও
আজীবন সদস্য
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ

এইবেলাডটকম/এফএআর

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71