মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮
মঙ্গলবার, ৩রা আশ্বিন ১৪২৫
 
 
রবীন্দ্রনাথের গান আমার পথচলার সাথী : মহাদেব ঘোষ
প্রকাশ: ১০:১২ pm ০৭-০৫-২০১৭ হালনাগাদ: ১০:১২ pm ০৭-০৫-২০১৭
 
 
 


বীন্দ্রসঙ্গীতশিল্পী মহাদেব ঘোষ। সঙ্গীত সাধনাই যার জীবনের ব্রত। নিরলস চেষ্টা ও অদম্য ইচ্ছাকে আঁকড়ে ধরে যিনি এখনও সঙ্গীত সাধনা করে চলেছেন।

রবীন্দ্রসঙ্গীতের অমিয় ধারায় নিজেকে সিক্ত করার পাশাপাশি অনেক শিক্ষার্থীর মাঝে ছড়িয়ে দিচ্ছেন তার সঙ্গীতলব্ধ জ্ঞান। রবীন্দ্রনাথের ১৫৬তম জন্মজয়ন্তী উপলক্ষে শাহবাগের গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে শিল্পীর কণ্ঠে ধারণকৃত পাঁচটি রবীন্দ্রসঙ্গীতের এ্যালবাম প্রকাশ হচ্ছে আজ সন্ধ্যা ৬টায়। এ সম্পর্কে কথা হয় তার সঙ্গে।

প্রকাশিত এ্যালবাম সম্পর্কে বলুন।

মহাদেব ঘোষ : কবিগুরুর জন্মবার্ষিকীকে কেন্দ্র করে আমার এ প্রয়াস। লেজার ভিশন থেকে বের হচ্ছে আমার এ এ্যালবামগুলো। এর সবগুলো নামই রবীন্দ্রনাথের গানের চরণ থেকে নেয়া হয়েছে। এ্যালবামগুলো হলো কৃঞ্চকলি আমি তারেই বলি, আমার সকল দুখের প্রদীপ, আমার পরাণ যাহা চায়, হে চির নূতন ও এমন দিনে তারে বলা যায়।

রবীন্দ্রনাথের পূজা, প্রেম, প্রকৃতি, স্বদেশ, বিচিত্র সব পর্যায়ের গানই রয়েছে এতে। সঙ্গীতায়োজন করেছেন ভারতের দূর্বাদল চট্টোপাধ্যায়, দিলীপ রায়, রাহুল চ্যাটার্জী, ভাস্কর রায় ও গৌতম দাশ।

আগের এ্যালবাম সম্পর্কে বলুন।

মহাদেব ঘোষ : আমার প্রথম এ্যালবাম ‘আমার হিয়ার মাঝে’ প্রকাশ হয় সঙ্গীতার ব্যানারে। এর পরের এ্যালবামের নাম ‘আমার প্রাণের মানুষ আছে প্রাণে’। এবারের একই সঙ্গে পাঁচটি এ্যালবাম প্রকাশ আমার এ্যালবামের তৃতীয় ধাপ।

বর্তমান প্রেক্ষাপটে রবীন্দ্রনাথের প্রয়োজন কতটা সময়োপযোগী?

মহাদেব ঘোষ : সব অবস্থায়ই রবীন্দ্রনাথের প্রয়োজন রয়েছে। রবীন্দ্রনাথের সৃষ্টিকর্ম দুরবস্থা থেকে পরিত্রাণের পথকে আরও সুগম করে তোলে। তাঁর গান আমাদের শান্তি দিতে পারে। শুধু গান নয়, তার কবিতা ও বিভিন্ন লেখা সব সময়ই আমাদের পথচলার সাথী।

আপনার মতে নতুন প্রজন্মের শিল্পীরা কেমন গাইছেন?

মহাদেব ঘোষ : অনেকই খুব ট্যালেন্ট এবং তারা মূলধারার গানই করছে। তবে খুব কমসংখ্যক আছে যারা এ ধারা থেকে সরে যাচ্ছে। তাছাড়া বেশিরভাগ শিল্পী খুব ভাল গান করছেন এবং তারা অনেক শিক্ষিত।

আপনার সঙ্গীত নিয়ে পথচলার কথা বলুন।

মহাদেব ঘোষ : আমি গানের মানুষ। রবীন্দ্রনাথের গান আমার পথচলার সাথী। ‘রবিরশ্মি’ নামের আমার একটি প্রতিষ্ঠান আছে। আমি বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার সিনিয়র জয়েন্ট সেক্রেটারি। বুলবুল ললিতকলা একাডেমির উপাধ্যক্ষের দায়িত্বে আছি। পেশাগতভাবে আমি ইস্পাহানী বিশ্ববিদ্যালয় কলেজের ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান।

রবীন্দ্রসঙ্গীত নিয়ে পরিকল্পনার কথা বলুন।

মহাদেব ঘোষ : নতুন কোন পরিকল্পনা নেই। শুদ্ধভাবে আমাদের দেশের ছেলেমেয়েরা যাতে রবীন্দ্রসঙ্গীত শিখতে পারে এমন একটি ক্ষেত্র তৈরির লক্ষ্যে নিরলস কাজ করে যাচ্ছি।

গৌতম পান্ডে ( জনকণ্ঠ)

এইবেলাডটকম/এএস

 

 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71