মঙ্গলবার, ২১ মে ২০১৯
মঙ্গলবার, ৭ই জ্যৈষ্ঠ ১৪২৬
 
 
রবীন্দ্রনাথ বাংলা সাহিত্যের এক উজ্জ্বল নক্ষত্র
প্রকাশ: ০৫:১৮ pm ২০-০৫-২০১৭ হালনাগাদ: ০৫:১৮ pm ২০-০৫-২০১৭
 
 
 


সিলেট : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. শরদিন্দু ভট্টাচার্য বলেছেন, রবীন্দ্রনাথ বাংলা সাহিত্যের এক উজ্জ্বল নক্ষত্র।

তাঁর সাহিত্য সহজে পরিমাপ করা যায় না, এ যেন এক কৃষ্ণগহ্বর, প্রতিনিয়তই বেড়ে চলেছে। সাহিত্যের প্রতিটি ক্ষেত্রেই তিনি স্বমহিমায় ভাস্বর।
 

দেশের প্রাচীনতম সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের উদ্যোগে  বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে৯৫৩ তম সাহিত্য আসরে আয়োজিত ‘রবীন্দ্র সাহিত্যে মানবতাবোধ’ শীর্ষক বিশেষ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
 

তিনি আরো বলেন, বিশ্বসাহিত্যে তার মতো একই সাথে গীতিকার ও কবি বিরল। কিন্তু বাংলা সাহিত্যে রবীন্দ্রনাথের মাঝে এই প্রতিভাগুলো ছিল। বাংলা সাহিত্যে তিনি সবাইকে ছাড়িয়ে গেছেন তাঁর প্রতিভার গুণে। রবীন্দ্রনাথ তাঁর গল্প তৈরীর আগে গল্পের ভাষা নির্মাণ করেছিলেন। তাই তাঁকে ভাষা নির্মাতাও বলা যায়। তিনি বাংলা গানে বেজোড় সংখ্যার তালের অভাব লক্ষ্য করলেন এবং বেজোড় সংখ্যার তাল নির্মাণ করলেন। তাঁর সেই তালগুলো আমরা কবিতায়ও দেখতে পাই । সেই তালের গানগুলি তিনি বিশ্ব দরবারে পৌছে দিয়েছিলেন।

বৃহস্পতিবার  (১৮ মে ) সন্ধ্যায় সাহিত্য আসর কক্ষে সাহিত্য সংসদের সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক আব্দুল মুকিত অপির সভাপতিত্বে অনুষ্ঠিত সাহিত্য আসরে আলোচনায় অংশ নেন-সাহিত্য সংসদের কার্যকরী পরিষদের সহ সভাপতি বশীর উদ্দিন, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি কবি মুহিত চৌধুরী, সাহিত্য সংসদের কার্যকরী পরিষদের সহ সভাপতি সেলিম আউয়াল,  সহসাধারণ সম্পাদক সৈয়দ মবনু, কবি মামুন সুলতান, সদস্য সৈয়দ মোহাম্মদ তাহের প্রমুখ।

লেখাপাঠে অংশ নেন- মো. মনজুর আলম,  কলামিস্ট মো. আব্দুল হক, গাজী সাদিকুল হক , সৈয়দ মুক্তদা হামিদ, মাহফুজ জোহা, শাহানারা বেগম ইমা, মো. জাহিদ হাসান, আলাল আহমদ, সারেক আহমদ চৌধুরী, আতহারুজ্জামান বাবরুল, নাঈমা শওকত সেতু, চন্দ্র শেখর দেব, প্রকৌশলী আব্দুস শহীদ মাটি, মুহিবা ইসলাম মৌরী, চৌধুরী রাহাত।

উপস্থিতি ছিলেন-কার্যকরী পরিষদের সহসভাপতি লেঃ কর্ণেল সৈয়দ আলী আহমদ (অব.), বিশিষ্ট লেখক কলামিষ্ট ইনাম চৌধুরী, কার্যকরী পরিষদের সদস্য মাও. ফজলুল করিম আজাদ, শফিকুর রহমান চৌধুরী, ঔপন্যাসিক সিরাজুল হক। এখলাসুর রহমান, মাহমুদ পারভেজ, মিনহাজ ফয়সল, মিজান মোহাম্মদ, মোহাম্মদ বাহাউদ্দিন বাহার, শিশির মনির, মো. মবিন খান, সৈয়দ আহসান, মো. নুরুল ইসলাম, মামুন হোসেন বিলাল, ছালেয়া খানম, আখলাক হোসাইন, আব্দুল বাসিত, এ কে নজির আহমেদ ও বৃষ্টি। অনুষ্ঠানের শেষ পর্যায়ে প্রফেসর ড. শরদিন্দু ভট্টাচার্যের একক সংগীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উপস্থাপনা করেন রাফিদ চৌধুরী ও তাসলিমা খানম বীথি। পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন তারেক মুনাওয়ার।

এইবেলাডটকম /আরডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71