রবিবার, ১৮ নভেম্বর ২০১৮
রবিবার, ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫
 
 
রাজধানীতে বাড়ছে বিবাহ বিচ্ছেদ; এগিয়ে নারীরা
প্রকাশ: ১২:০০ pm ২১-০৫-২০১৫ হালনাগাদ: ১২:০০ pm ২১-০৫-২০১৫
 
 
 


 লাইফ স্টাইল ডেস্ক :রাজধানীতে বেড়েই চলছে বিবাহ বিচ্ছেদের সংখ্যা, আর পরিসংখ্যন বলছে, ডিভোর্স দেয়ার ক্ষেত্রে এগিয়ে নারীরা। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন মানবাধিকার কর্মীসহ সমাজসেবীরা। তাদের মতে তালাকের ঘটনায় দীর্ঘ মেয়াদী প্রভাব পড়ছে বিভক্ত পরিবারের সন্তানদের ওপরে। এতে আগামী প্রজন্মকে হুমকির মুখে ঠেলে দেয়া হচ্ছে বলেও মত মনোবিজ্ঞানীদের।
মধ্য তিরিশের এই নারী প্রেমের পরিণতি দিতে ছাত্রজীবনেই বিয়ে করেছিলেন। কিন্তু আট বছর পার না হতেই সিদ্ধান্ত নেন আলাদা হয়ে যাওয়ার। ছেলেকে নিয়ে পা বাড়ান নিজের পথে।

সিটি কর্পোরেশনের জরিপ অনুসারে শুধু রাজধানীতেই গত জুলাই পর্যন্ত ডিভোর্স হয়েছে ২২ হাজার ৪৮৮ টি। গত বছর ডিভোর্সের ঘটনা ছিল ৮ হাজার ২১৪ টি, ২০১২ সালে ৭ হাজার ৬৭২ টি। ২০১১ সালে মাত্র ৫ হাজার ৩২২টি।

 আর এসবের মধ্যে ৭৫ থেকে প্রায় ৮০ শতাংশ ডিভোর্স দিয়েছেন নারীরাই। স্বামীদের বিরুদ্ধে অভিযোগের মধ্যে রয়েছে যৌতুক, শারীরিক ও মানসিক নির্যাতন এবং পরনারীতে আসক্তি।

কয়েকদিন আগে উত্তরায় দুই ভাইবোনের আত্মহত্যার ঘটনা জন্ম দিয়ে গেছে নানা প্রশ্নের। হতাশা, নাকি বাবা-মা’র বিচ্ছেদ, তারা কোনো ঘটনার শিকার ছিল কি না- এমন অনেক প্রশ্ন রেখে গেছে বলে মনে করছেন মনোবিজ্ঞানীরা।

আইনজীবীদের মতে, অন্যান দেশের তুলনায় এদেশে বিবাহ বিচ্ছেদের প্রক্রিয়াটা খুব সহজ বলে সংখ্যাটা ধাই ধাই করে বাড়ছে।

 তাই এ আইন সংশোধনের পাশাপাশি  রাজধানীতে তালাকের সংখ্যা কমিয়ে আনতে কাউন্সিলিং এর ওপর জোর দিচ্ছেন সমাজকর্মী ও মনোবিজ্ঞানীরা। 

তাদের মতে এক্ষেত্রে সিটি করপোরেশন আরও কার্যকর ভূমিকা রাখতে পারে, কারণ বিচ্ছেদের আবেদন এবং সালিশ করতে হয় সেখানেই।

এইবেল ডট কম/এইচ আর
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71