বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮
বুধবার, ১১ই আশ্বিন ১৪২৫
 
 
রাজশাহীতে  টিস্যু কালচার বীজ আলু চাষীর সাফল্য
প্রকাশ: ১২:১৭ am ২২-০১-২০১৭ হালনাগাদ: ১২:১৯ am ২২-০১-২০১৭
 
 
 


রাজশাহী প্রতিনিধি :রাজশাহীতে কৃষকরা নেট হাউজে টিস্যু কালচারের আলু উৎপাদন করে আসছে । এমনই একজন টিস্যু কালচার  বীজ আলু চাষী পবা উপজেলার মল্লিকপুর গ্রামে শিক্ষিত যুবক আবু হেনা মোস্তফা কামাল  ।

তিনি ২০০৮ সাল থেকে নেট হাউজে টিস্যু কালচারের বীজ আলুর চাষ করে আসছে । প্রথম দিকে তিনি অল্প জমিতে আলু চাষ করলেও বর্তমানে তার এই বীজ আলু চাষ প্রাতিষ্ঠানিক রুপ নিয়েছে ।

তার গড়ে তোলা  কাজী এগ্রো সীডস্ এর বীজ আলু এখন বিভিন্ন জেলার কৃষকরা কিনে থাকেন । এবার তিনি নেট হাউজে টিস্যু কালচারের ১৩ হাজার অনুচারা বা প্লান্টলেট লাগিয়েছে ।

আর  ৮ বিঘা জমিতে প্রি ফাউন্ডেশন, ২৫ বিঘা জমিতে ফাউন্ডেশন ও ৩০ বিঘা জমিতে প্রত্যায়িত বীজ আলুর চাষ করেছে । তার আলুর আবাদও ভালো হয়েছে । 


পবা উপজেলার মল্লিকপুর ও হরিয়ান এলাকায় তার এই টিস্যু কালচারের নেট হাউজ পরিদর্শন করেন বিভিন্ন এলাকার ও জেলার আলু চাষীরা । তিনি সফল হয়েছেন বীজ আলু করে ।  রাজশাহী , বগুড়া ও জয়পুর হাটের চাষীরা তার মাঠ পরিদর্শন করে বীজ নিয়ে থাকে ।

কয়েক বছর ধরে বীজ নিয়ে লাভবান হয়েছেন বিভিন্ন জেলার কৃষকরা । আলুর মাঠ পরিদর্শন করে বগুড়ার দুপ চাচিয়া উপজেলার কৃষক নজরুল ইসলাম বলেন, ৩ বছর ধরে বীজ নিয়ে আবাদ করছি ।

এই বীজ ভালো । জয়পুরহাটের খেতলাল  উপজেলার আলু চাষী ইউনুছ আলী বলেন, কয়েক বছর ধরে এই বীজ নিয়ে আবাদ করছি । বিঘাপ্রতি ১শ২০ মন থেকে ১শ২৫ মন হারে আলুর ফলন হয় । রাজশাহীর পবা উপজেলার ফরুক হোসেন বলেন, তারাও এখান থেকে বীজ নিয়ে লাভবান হয়েছে । 


টিস্যু কালচারের বীজ আলু চাষী  আবু হেনা মোস্তা কামাল বলেন, তিনি দীর্ঘ দিন ধরে আলু চাষ করে আসছে । কিন্তু ২০০৮ সাল থেকে নেট হাউজে টিস্যু কালচারের বীজ আলুর চাষ করে আসছে ।

এখান থেকে উৎপাদিত বীজ কৃষকদের মাঝে বিক্রি করে তিনি লাভবান ও সফল হয়েছে । তিনি আরো বলেন, কৃষকদের বীজ আলু রাখার জন্য আরো ভালো কোল্ড স্টোরেজ দরকার । তাহলে কৃষকরা আরো লাভবান হবে । 


 

এইবেলাডটকম/অরুন

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71