সোমবার, ১৯ নভেম্বর ২০১৮
সোমবার, ৫ই অগ্রহায়ণ ১৪২৫
 
 
রাজশাহীতে বৃক্ষমেলা শুরু
প্রকাশ: ০১:৫৯ am ২৭-০৭-২০১৫ হালনাগাদ: ০১:৫৯ am ২৭-০৭-২০১৫
 
 
 


রাজশাহী প্রতিনিধি :  ফলদ, বনজ ও ঔষধি সব ধরনের বৃক্ষ রোপণকে উৎসাহিত করা হলে তা জলবায়ু পরিবর্তন মোকাবেলার পাশাপাশি পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণসহ রাজশাহী অঞ্চলে পরিবেশের ভারসাম্য ও জীববৈচিত্র্য রক্ষায় সহায়ক হতে পারে বলে মনে করেন বক্তারা। গতকাল শনিবার এক আলোচনাসভায় তারা এসব কথা বলেন।


পরিপূর্ণ পরিবেশ কাঠামো অব্যহত রাখতে দেশের প্রত্যেক অঞ্চলের কমপক্ষে ২৫ শতাংশে প্রাকৃতিকভাবে গড়ে ওঠা গাছপালা থাকা উচিত। সেখানে দুর্ভাগ্যক্রমে মাত্র বরেন্দ্র অঞ্চলে দুই শতাংশ বনাঞ্চল রয়েছে।

এরই ফলশ্রুতিতে আমাদের বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলা করতে হচ্ছে। যদিও প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধের লক্ষ্যে বৃক্ষ রোপণের সংখ্যা যথেষ্ট বেড়েছে।

গতকাল শনিবার রাজশাহীর নগর ভবনের গ্রীন প্লাজায় শুরু হওয়া পক্ষকালব্যাপী বৃক্ষ রোপণ ও বৃক্ষমেলা-২০১৫-এর উদ্বোধনী অনুষ্ঠানে তারা এসব কথা বলেন।

সামাজিক বনায়ন বিভাগ এবং জেলা প্রশাসন যৌথভাবে এ বৃক্ষ রোপণ ও বৃক্ষমেলা অনুষ্ঠানের আয়োজন করে।
জেলা প্রশাসক মেসবাহউদ্দিন চৌধরীর সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহীর বিভাগীয় কমিশনার হেলালউদ্দিন আহমেদ।
আরও বক্তব্য রাখেন বন সংরক্ষক আবদুল মাবুদ, রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আজাহার আলী, বিভাগীয় বন কর্মকর্তা অজিত কুমার রুদ্র এবং নার্সারি মালিক সমিতির সভাপতি শাহেদুজ্জামান সরকার।

এবারের বৃক্ষ মেলায় নার্সারি মালিক ও স্থানীয় উদ্যোক্তাদের ৪৫টি স্টল রয়েছে। এসব স্টলে শতাধিক জাতের বিভিন্ন গাছের চারা বিক্রি হচ্ছে।


এইবেলা ডট কম/এইচ আর
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71