সোমবার, ১৯ নভেম্বর ২০১৮
সোমবার, ৫ই অগ্রহায়ণ ১৪২৫
 
 
রাজস্ব আদায়ের ভুল তথ্য না দিতে কড়া বার্তা
প্রকাশ: ০৬:৩৯ pm ১৪-০৩-২০১৮ হালনাগাদ: ০৬:৩৯ pm ১৪-০৩-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) রাজস্ব আদায়ের যে তথ্য প্রকাশ করেছে, তার সঙ্গে সরকারি হিসাব সংরক্ষণকারী প্রতিষ্ঠান হিসাব মহা নিয়ন্ত্রকের (সিজিএ) অফিসের পরিসংখ্যানের মধ্যে দীর্ঘদিনের পার্থক্য রয়েছে। বছর বছর এই ব্যবধান না কমে বরং বাড়ছে। 

অভিযোগ রয়েছে, রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন দেখাতে ক্ষেত্র বিশেষে এনবিআরের মাঠ পর্যায়ের অফিস কৌশলে বাড়তি রাজস্ব আদায় দেখাচ্ছে। কখনো কখনো শীর্ষ পর্যায়ের ইচ্ছায় কৃত্রিম বর্ধিত রাজস্ব আদায় দেখানো হয়েছে। অতীতের কয়েকটি অর্থবছর শেষে রাজস্ব আদায়ের যে চিত্র দেখানো হয়েছে, তা নিয়েও বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে।

এনবিআরের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এ ইস্যুতে নতুন করে গুরুত্ব দিতে চাইছে বর্তমান রাজস্ব প্রশাসন। এ লক্ষ্যে অতীতের কয়েকটি অর্থবছরে প্রকৃত রাজস্ব আদায় কত ছিল তা বের করার নির্দেশনা দেওয়া হয়েছে শীর্ষ প্রশাসন থেকে। 

এ বিষয়ে মঙ্গলবার মাঠ পর্যায়ের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেছেন এনবিআর চেয়ারম্যন মোশাররফ হোসেন ভুঁইয়া। সূত্র জানায়, বৈঠকে কর্মকর্তাদের রাজস্ব সংক্রান্ত তথ্য-উপাত্ত প্রদানে সতর্ক করা হয়েছে। কোন ধরণের ভুল, অতিরঞ্জিত বা ভুয়া রাজস্বের পরিসংখ্যান না দিতে কর্মকর্তাদের কড়া বার্তা দেওয়া হয়েছে।

এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়া বলেন, সিজিএ’র সঙ্গে এনবিআরের রাজস্ব আদায়ের ব্যবধান প্রায় ১১ হাজার কোটি টাকা। কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে, যাতে সিজিএ’র সঙ্গে যোগাযোগ করে তাদের সব ধরণের প্রমাণপত্রসহ এসব ব্যবধান কমিয়ে আনা হয়। অতীতের ব্যবধান কমিয়ে আনার পাশাপাশি ভবিষ্যতে যাতে এটি আর না বাড়ে এ চেষ্টা থাকবে। এ লক্ষ্যে অর্থ বিভাগসহ সংশ্লিষ্টদের সঙ্গেও বসবো।

সূত্র জানিয়েছে, অনেক সময় একই আদায় দুই দফা হিসাব হওয়ার ফলে রাজস্ব আদায় বেশি দেখা যায়। কোডে জমা দেওয়ার কারনেও দুই অফিস আদায় দেখায়। আবার জমা দেওয়ার পর সংশ্লিষ্ট অফিসে ট্রেজারি চালান সময়মত জমা না হওয়া কিংবা পরবর্তী মাসের রাজস্বকে আগেই আদায় হিসেবে দেখানোর কারণেও হিসাবে ভুল হতে পারে। এছাড়া কোন কোন ক্ষেত্রে আদায় বেশি দেখানোর জন্যও বাড়তি হিসাব দেখানো হয়ে থাকে।


আরপি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71