শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮
শুক্রবার, ৬ই আশ্বিন ১৪২৫
 
 
রানি ময়নামতি প্রাসাদে বিশেষ সুড়ঙ্গপথের সন্ধান
প্রকাশ: ১২:৫৭ pm ২২-০২-২০১৮ হালনাগাদ: ১২:৫৭ pm ২২-০২-২০১৮
 
কুমিল্লা প্রতিনিধি
 
 
 
 


কুমিল্লার রানি ময়নামতি প্রাসাদে বিশেষ সুড়ঙ্গপথ ও পাথরের সন্ধান পাওয়া গেছে। এমন বিশেষ সুড়ঙ্গপথ দেশের আর কোনো প্রত্ন নিদর্শনে পাওয়া যায়নি। দ্বিতীয় দফায় প্রত্নখনন শেষে এ তথ্য দেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের কুমিল্লার চট্টগ্রাম বিভাগীয় আঞ্চলিক পরিচালক লাভলী ইয়াসমিন। তিনি জানিয়েছেন, দুই মাসব্যাপী এ প্রত্নখননে উন্মোচিত হয়েছে প্রাগৈতিহাসিক যুগের হাতিয়ার, জীবাশ্ম কাঠ, কালির দোয়াতসহ বিভিন্ন মূল্যবান প্রত্নসম্পদ।

স্থানীয় সূত্রে জানা গেছে, ১০ একর আয়তনের এ প্রত্নস্থলটি লালমাই-ময়নামতি এলাকার অন্যান্য পুরাকীর্তির সঙ্গে বৈসাদৃশ্যপূর্ণ। বিভিন্ন সময়ে খননে এখানে ৫১০ ফুট দৈর্ঘ্য ও ৫০০ ফুট আয়তনের বেষ্টনীপ্রাচীর এবং বৌদ্ধধর্মীয় ক্রুশাকৃতির মন্দিরসহ চারটি স্থাপত্য নিদর্শন উন্মোচিত হয়। এ ছাড়া চারটি বসতি স্তরে উন্মোচিত হয়েছে পোড়ামাটির ফলক, নানা নকশার ইট, মূল্যবান প্রত্নবস্তু ও মাটির পাত্র ইত্যাদি। প্রত্নস্থলের উত্তর-পশ্চিম অংশে সীমিত আকারে এ খননকাজ করা হয়। ফলে এ স্থান সম্পর্কে প্রত্নঅনুসন্ধিৎসুদের মধ্যে কৌতূহল কাজ করে। এ পুরাকীর্তির উত্তর-পশ্চিমে উঁচুতে কোনো স্থাপনা আছে কিনা, তা পর্যবেক্ষণের জন্য ২০১৬-১৭ অর্থবছর থেকে পুনরায় খনন শুরু হয়ে ২০১৭-১৮ অর্থবছরেও সেই প্রক্রিয়া অব্যাহত রাখা হয়।

ময়নামতি এলাকায় লালমাই-ময়নামতি পাহাড় শ্রেণির সর্ব উত্তরের বিচ্ছিন্ন পাহাড়ে কুমিল্লা-সিলেট মহাসড়কের পাশে রানি ময়নামতির প্রাসাদটি অবস্থিত।
গত বছরের ১২ নভেম্বর হতে মাঠপর্যায়ে খননকাজ শুরু করা হয় এবং চলতি বছরের গত ১২ জানুয়ারি পর্যন্ত তা অব্যাহত থাকে। এখানে মূল মন্দির থেকে একটি সুড়ঙ্গপথ বাইরে বের হওয়ার গোপন রাস্তা হিসেবে তৈরি করা আছে। মন্দিরে অবস্থানকারীরা কোনো বিপদে পড়লে ওই সুড়ঙ্গপথ দিয়ে বের হতে পারতেন। বাংলাদেশের কোনো প্রত্নস্থানে এ ধরনের সুড়ঙ্গপথ পাওয়া যায়নি বলে জানান কুমিল্লা প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সহকারী কাস্টোডিয়ান হাফিজুর রহমান।
তিনি আরও জানান, ১৯৬৫-৬৬ সালে কুমিল্লায় প্রত্নতাত্ত্বিক খননকাজ শুরু হয়। তখন ময়নামতি থেকে লালমাই পর্যন্ত ৫৫টি প্রত্ননিদর্শনের সন্ধান পাওয়া যায়। বিশ্বের কোনো স্থানে একসঙ্গে এতগুলো প্রত্নতাত্ত্বিক নির্দশন পাওয়ার নজির নেই। রানি ময়নামতির প্রাসাদটি সমতল থেকে ১শ ফুট উঁচুতে অবস্থিত। এর একপাশে নদী, অন্যপাশে কুমিল্লা-সিলেট মহাসড়ক অবস্থিত। সুশান্ত পরিবেশে বসবাসের জন্য এটি চমৎকার স্থান ছিল।


প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71