শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৯
শনিবার, ১১ই ফাল্গুন ১৪২৫
 
 
রিও-তে অলিম্পিক কমিটির উদ্দেশ্যে বক্তৃতা দিলেন প্রফেসর ইউনূস
প্রকাশ: ০৬:৪৩ pm ০৪-০৮-২০১৬ হালনাগাদ: ০৬:৪৩ pm ০৪-০৮-২০১৬
 
 
 


এইবেলা ডেস্ক : আন্তর্জাতিক অলিম্পিক কমিটির ১২৯তম সেশনে ভাষণ দিয়েছেন নোবেল শান্তি পুরস্কার জয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস। বুধবার রিও ডি জেনিরোর ওশেনিকো কনভেনশন সেন্টারে দেয়া বক্তব্যে প্রফেসর ইউনূস সামাজিক ব্যবসার সম্ভাবনা এবং পৃথিবীর বিভিন্ন সামাজিক সমস্যার সমাধানে অলিম্পিকস ও খেলাধুলার একসঙ্গে কাজ করে যাওয়া বিশেষ করে বৈশ্বিক অর্থনৈতিক কাঠামোর বাইরে থেকে যাওয়া মানুষদের কিভাবে সহায়তা করা যায় সে বিষয়ে বক্তব্য রাখেন। 

সেশনে পৃথিবীর বিভিন্ন দেশের অলিম্পিক কমিটিগুলোর দুই শতাধিক প্রেসিডেন্ট ও তাঁদের অতিথিরা যোগদান করেন। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট জনাব টমাস বাখের সঞ্চালনায় পরিচালিত এই বক্তৃতা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুক্তরাজ্যের মহামান্য প্রিন্সেস অ্যান, মোনাকোর মহামান্য প্রিন্স অ্যালবার্ট এবং ডেনমার্কের মহামান্য ক্রাউন প্রিন্স লুক্সেমবার্গের গ্র্যান্ড ডিউক।

প্রফেসর ইউনূস অনুষ্ঠানে ৪৫ মিনিট বক্তৃতা দেন। এরপর ছিল প্রশ্নোত্তর সেশন। কমিটির ১৫ জন সদস্য আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সামাজিক অভিমুখীনতার সাথে সংশ্লিষ্ট সকল বিষয়ে প্রশ্ন করেন। প্রশ্নগুলোর মধ্যে ছিলো অলিম্পিক গেমসের আয়োজক হতে আগ্রহী শহরগুলোর কী কী করা উচিত, প্রতিটি শহরে অলিম্পিকের ধারাবাহিকতা কী হবে, সামাজিক ব্যবসা কীভাবে অপরাধ সংশ্লিষ্ট বিষয়গুলো মোকাবেলা করবে, অবসর গ্রহণকারী অলিম্পিক অ্যাথলেটরা কী করবে ইত্যাদি। প্রশ্নোত্তর পর্বের জন্য ১৫ মিনিট বরাদ্দ থাকলেও তা প্রায় ৪০ মিনিটে গড়ায়। অলিম্পিক প্রেসিডেন্ট জনাব টমাস বাখ হাস্যচ্ছলে বলেন যে, তিনি যদি সব প্রশ্ন করার সুযোগ দেন তাহলে ৫ আগস্টের নির্ধারিত অলিম্পিকের উদ্বোধনী পর্বটিকে বিলম্বিত করতে হবে!

তাঁর অলিম্পিক ভাষণের পর প্রফেসর ইউনূসকে ২০২৪ অলিম্পিকের আয়োজক হতে আগ্রহী শহরগুলোর মেয়রদের সাথে পরিচয় করিয়ে দেয়া হয়। প্যারিসের মেয়র অ্যান হিদালগো ছাড়াও এঁদের মধ্যে ছিলেন লস এঞ্জেলেস, বুদাপেস্ট ও রোমের মেয়রগণ। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট জনাব টমাস বাখ ৩ আগস্ট অলিম্পিক ভিলেজে অনুষ্ঠেয় শরণার্থী অ্যাথলেট দলের স্বাগত অনুষ্ঠানে যোগদানের জন্য প্রফেসর ইউনূসকে আমন্ত্রণ জানান। উল্লেখ্য, শরণার্থী অ্যাথলেটরা এই প্রথমবারের মতো অলিম্পিক গেমসে যোগদান করছে। তাদের বিশেষ মর্যাদা দেয়া হয়েছে এবং তারা অলিম্পিক মশাল বহন করবে।

বৃহস্পতিবার প্রফেসর ইউনূস অন্যান্য সেলিব্রিটিদের সাথে মশাল বহনকারী হিসেবে মশাল রিলেতে অংশ নেবেন। শুক্রবার সন্ধ্যায় অলিম্পিকের অফিসিয়াল উদ্বোধনীর পূর্বে এটাই হবে রিও ২০১৬ অলিম্পিকের মশাল রিলে-র শেষ পর্ব।

এইবেলা ডটকম/আরকেএম

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71