শনিবার, ১৭ নভেম্বর ২০১৮
শনিবার, ৩রা অগ্রহায়ণ ১৪২৫
 
 
রুমা থেকে পাথর উত্তোলনের দায়ে ৯ শ্রমিক আটক
প্রকাশ: ০২:২০ pm ২০-১১-২০১৭ হালনাগাদ: ০২:২০ pm ২০-১১-২০১৭
 
ন্দরবান প্রতিনিধি:
 
 
 
 


পাথর পাচারে অভিযুক্তদের ধরা ছোঁয়ার বাইরে রেখেই বান্দরবানের রুমা থেকে অবৈধভাবে পাথর উত্তোলনের দায়ে ৯ শ্রমিককে আটক করা হয়েছে। ঘটনাটি ঘটেছে রবিবার দুপুরে রুমা উপজেলার রুমা খাল এলাকায়।

রুমা খাল হতে অবৈধ ভাবে পাথর উত্তোলনের সময়ে ভ্রম্যমান আদালত অভিযান চালিয়ে এদের আটক করে। আটককৃতরা হলো শ্রমিকদের তত্বাবধানকারী মাঝি লেদু মিয়া (৫২), হারুনুর রশিদ (২৫), মোঃ আজিজ (২৭), মোঃ শাহেদ (২২), মোঃ মুছা (২৪), মুজিবুর রহমান (২৫), মউন উদ্দিন (১৮), আবদুল মান্নান (২৫) ও শেখ উদ্দিন (৩৪)। এদের মধ্যে মাঝি লেদু মিয়াকে ৩ মাসের ও বাকি শ্রমিকদের ১৫ দিনের করে সাজা দিয়েছে ভ্রম্যমান আদালত।

অভিযানটি পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আজিজুর রহমান। তিনি জানান, খবর পেয়ে ভ্রাম্যমান আদালত রুমা খাল এলাকায় অভিযান চালায়। সেখানে অবৈধভাবে পাথর উত্তোলনের সময় ঘটনাস্থল থেকে মাঝিসহ ৯ জনকে আটক করা হয় এবং তাদের বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে।

এদিকে স্থানীয়রা জানিয়েছেন রুমা বাজার সভাপতি ও স্থানীয় আওয়ামী লীগ নেতা উজ্জল ধর ও সদর ইউপির সাবেক সদস্য চিংসা থোয়াই মারমা দীর্ঘদিন থেকে রুমা খালসহ বিভিন্ন পাহাড়ি ঝিরি ঝর্না থেকে অবৈধভাবে পাথর উত্তোলন করে আসছে। ঝিরিতে শ্রমিক লাগিয়ে শত শত টন পাথর তুলে নিচ্ছে চক্রটি। এসব পাথর পরে মেশিন দিয়ে ভাঙ্গিয়ে বিভিন্ন নির্মাণ কাজে ব্যবহার করা হচ্ছে। 

এছাড়া পাথর বিভিন্ন এলাকায় ট্রাকে করে নিয়ে যাওয়া হচ্ছে। ঝিরি থেকে পাথর উত্তোলন করায় পানি প্রবাহ হ্রাসসহ নানা পরিবেশ বিপর্যয় দেখা দিয়েছে রুমা এলাকায়। স্থানীয়রা প্রশাসনকে অভিযোগ দেয়ার পর রবিবার সেখানে অভিযান পরিচালনা করা হয়। অবশ্য পাথর পাচারে অভিযুক্ত উজ্জল ধর ও চিংসা থোয়াই মারমা পাথর উত্তোলনে তাদের সম্পৃক্ততার কথা অস্বীকার করেছেন।

আরডি/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71