শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯
শুক্রবার, ১০ই ফাল্গুন ১৪২৫
 
 
রুয়ান্ডায় ভূমিধসে নিহত ১৮
প্রকাশ: ০৪:৫৬ pm ০৮-০৫-২০১৮ হালনাগাদ: ০৪:৫৬ pm ০৮-০৫-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


পূর্ব আফ্রিকার দেশ রুয়ান্ডার উত্তর এবং পশ্চিমাঞ্চলে ভূমিধসের ঘটনায় কমপক্ষে ১৮ জন নিহত হয়েছে। এক কর্মকর্তা জানিয়েছেন, ভূমিধসের ঘটনায় হতাহতদের উদ্ধারে স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কাজ করে যাচ্ছেন উদ্ধারকর্মীরা।

দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র ফিলিপ হাবিনশুটি জানিয়েছেন, রবিবার দেশটির পশ্চিমাঞ্চলে ভারি বৃষ্টিপাতের পর ভূমিধসে কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়েছে। অপরদিকে ভূমিধসে রাজধানী কিগালিতে আরও তিনজনের মৃত্যু হয়েছে বলে স্থানীয় এক কর্মকর্তা বিবিসিকে জানিয়েছেন।

এ নিয়ে চলতি বছরের প্রথম চার মাসেই রুয়ান্ডায় ভারি বৃষ্টিপাত ও ভূমিধসে মৃতের সংখ্যা ২শ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছে আরও দু’শো মানুষ। 

দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের কর্মকর্তা ফিলিপ হাবিনসুটি বলেন, আগের বছরগুলোর তুলনায় এ বছরের প্রথম চারমাস ছিল ভয়াবহ। এটা খুবই আতঙ্কজনক।

স্বরাষ্ট্রমন্ত্রী ফ্রান্সিস কেবোনেকা বলেন, গত সপ্তাহে বিপজ্জনক এলাকার লোকজনকে অন্যত্র সরে যাওয়ার জন্য সতর্ক করা হয়েছিল। রুয়ান্ডা আফ্রিকার একটি অন্যতম জনবহুল দেশ। হাজার পাহাড়ের দেশ হিসেবেও পরিচিত দেশটি। কেনিয়া, সোমালিয়া এবং উগান্ডাতেও ভারি বৃষ্টিপাত ও বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে, ভারি বৃষ্টিপাত ও বন্যায় প্রায় ১০ হাজার বাড়ি-ঘর, রাস্তা এবং গির্জা ধ্বংস হয়েছে। রুয়ান্ডা এবং পূর্ব আফ্রিকার বেশিরভাগ দেশে প্রায়ই ভূমিধসের ঘটনা ঘটে।

বিডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71