সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯
সোমবার, ৬ই ফাল্গুন ১৪২৫
 
 
রেকর্ড গড়েই ফেলপস জিতলেন ২২তম সোনা
প্রকাশ: ১২:১৭ pm ১২-০৮-২০১৬ হালনাগাদ: ১২:১৭ pm ১২-০৮-২০১৬
 
 
 


স্পোর্টস ডেস্ক: সবার রিওর জলে নেমেই সোনা তুলে আনলেন জলদানব মাইকেল ফেলপস। এবারের আসরের সপ্তম দিনে আমেরিকার কিংবদন্তি সাঁতারু জিতে নিয়েছেন তার ক্যারিয়ারের ২২তম সোনা।

২০০ মিটার ব্যক্তিগত মিডলেতে জিতেছেন এবারের আসরে নিজের চতুর্থ সোনা। এটি ফেলপসের ২৬তম অলিম্পিক পদক। তার ঝুলিতে আছে দুটি রুপা এবং দুটি ব্রোঞ্জও। এই ইভেন্টে আগের তিনটি অলিম্পিকেই সোনা জিতেছিলেন ফেলপস। ৩১ বছরের সাঁতারু এবারও ধরে রাখলেন তার শ্রেষ্ঠত্ব। রিওতে চারবার পুলে নেমে চারটি সোনা জিতলেন ফেলপস।

একই ইভেন্টে চারবার সোনা জেতা ইতিহাসের তৃতীয় অলিম্পিয়ান হয়েছেন ফেলপস। এবারের ইভেন্টটি ১ মিনিট ৫৪.৬৬ সেকেন্ডে জিতেছেন ফেলপস। জাপানের কোসুকে হাগিনো ২০০ মিটার ব্যক্তিগত মিডলেতে জিতেছেন রুপা। তার টাইমিং ১ মিনিট ৫৬.৬১ সেকেন্ড। আর চীনের ওয়াং শান পেয়েছেন ব্রোঞ্জ। তিনি নিয়েছেন ১ মিনিট ৫৭.০৫ সেকেন্ড।

ফেলপসের স্বদেশি রায়ান লোচটে পদক জিততে পারেননি। এবারের আসরে আরো একটি অলিম্পিক সোনা জেতার সুযোগ আছে ফেলপসের সামনে। ১০০ মিটার বাটারফ্লাইয়ের সেমিফাইনালে অংশ নেবেন তিনি আজই। ২২টি অলিম্পিক পদক নিয়ে ব্রাজিলে পা রেখেছিলেন ফেলপস। অবসর ভেঙে নিজের শেষ অলিম্পিকে অংশ নিতে এসেছেন।

আর পুলে ঝড় তুলে একের পর এক রেকর্ড গড়ছেন। বারবার ছাড়িয়ে যাচ্ছেন নিজেকে। প্রথম নেমেছিলেন ৪x১০০ মিটার ফ্রিস্টাইল রিলে ইভেন্টে। সেখানে আমেরিকাকে জিতিয়েছেন সোনা। সেটি তার ক্যারিয়ারের ১৯তম সোনা। ওখানে শুরু। এরপর ফেলপস জিতে নিয়েছেন ২০০ মিটার বাটারফ্লাই। এই ইভেন্টে ২০০০ সিডনি অলিম্পিকে অংশ নিয়েছিলেন প্রথমবার।

ওই আসরে ১৫ বছরের ফেলপস ওই একটি মাত্র ইভেন্টেই লড়েছিলেন। সেবার ফাইনালে পঞ্চম হয়েছিলেন। পরের চারবারের তিনবার জিতলেন সোনা। তার ২১তম সোনাটি ৪x২০০ মিটার ফ্রিস্টাইল রিলে ইভেন্টে।

অলিম্পিকে সবচেয়ে বর্ষীয়ান সোনা জেতা সাঁতারু হয়ে যান দলকে এই ইভেন্ট জিতিয়ে। আর এবার ২০০ মিটার ব্যক্তিগত মিডলেতেও ধরে রাখলেন শ্রেষ্ঠত্ব। অলিম্পিক ইতিহাসের সবচেয়ে সফল ক্রীড়াবিদের সাফল্যের ধারেকাছে নেই কেউ।  

এইবেলাডটকম/পিসি 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71