বুধবার, ১৪ নভেম্বর ২০১৮
বুধবার, ৩০শে কার্তিক ১৪২৫
 
 
রেমিটেন্স বাড়াতে বাংলাদেশ ব্যাংকের উদ্যোগ
প্রকাশ: ০৪:২৮ pm ০৯-০৯-২০১৮ হালনাগাদ: ০৪:২৮ pm ০৯-০৯-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


জাপান ও দক্ষিণ কোরিয়া থেকে আরও বেশি রেমিটেন্স আনতে উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ উদ্দেশ্যে বাংলাদেশ ব্যাংক দেশের আগ্রহী বাণিজ্যিক ব্যাংকগুলোকে ওই দুই দেশের অর্থ প্রেরণকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে অর্থ স্থানান্তররের চুক্তি করার সহজ অনুমোদন দিচ্ছে।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডসহ আরও কিছু ব্যাংক ইতোমধ্যে ওই দুই দেশের প্রতিষ্ঠানগুলোর সঙ্গে অর্থ স্থানান্তর চুক্তির মাধ্যমে বাড়তি রেমিটেন্স দেশে নিয়ে আসার আগ্রহ দেখিয়েছে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশ থেকে রেমিট্যান্স নিয়ে আসতে ২৯ টি মানি ট্রান্সফার প্রতিষ্ঠানের সঙ্গে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলো কাজ করছে।

বাংলাদেশ ব্যাংকের সূত্র অনুযায়ী, ২০১৭-১৮ অর্থবছরে জাপান থেকে ৩ কোটি ১৪ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে, যা আগের বছরের চেয়ে ৩৭ শতাংশ বেশি। এক বছর আগে দেশটি থেকে রেমিমট্যান্স এসেছিল ২ কোটি ২৮ লাখ মার্কিন ডলার। ২০১৫-১৬ অর্থবছরে এর পরিমাণ ছিল ২ কোটি ২৬ লাখ মার্কিন ডলার।

অন্যদিকে, ২০১৮ সালে বাংলাদেশে দ. কোরিয়া থেকে রেমিটেন্স এনেছে ৯ কোটি ৬২ লাখ মার্কিন ডলার। যার পরিমাণ গত বছরের তুলনায় ১৫.৬১ শতাংশ বেশি।

বাংলাদেশের রেমিটেন্সের সবচেয়ে বড় উৎস সৌদি আরব। গত ২০১৭-১৮ অর্থবছরে দেশটি থেকে ২৫৯ কোটি ডলার রেমিট্যান্স এসেছে। সংযুক্ত আরব আমীরাত ও মার্কিন যুক্তরাষ্ট্র হচ্ছে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় বড় উৎস।

গত ২০১৭-১৮ অর্থবছরে দেশ দুটি থেকে যথাক্রমে ২৪৩ কোটি ও ২০০ কোটি মার্কিন ডলারের সমপরিমাণ রেমিট্যান্স এসেছে।

বাংলাদেশের রেমিট্যান্স আয়ের অন্য গুরুত্বপূর্ণ উৎসগুলোর মধ্যে রয়েছে কাতার, ওমান, বাহরাইন, যুক্তরাজ্য, হংকং, জার্মানী, জাপান, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়া।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71