শনিবার, ১৭ নভেম্বর ২০১৮
শনিবার, ৩রা অগ্রহায়ণ ১৪২৫
 
 
রেলের ৪ হাজার ৩৯১ একর জমি বেদখল: সংসদে রেলমন্ত্রী
প্রকাশ: ০৫:৪৩ pm ১৭-০৭-২০১৬ হালনাগাদ: ০৫:৪৩ pm ১৭-০৭-২০১৬
 
 
 


জ্যেষ্ঠ প্রতিবেদক: রেলমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, বাংলাদেশ রেলওয়ের অবৈধ দখলভুক্ত মোট রেলভূমির পরিমাণ ৪ হাজার ৩৯১ দশমিক ৩৯ একর। এর মধ্যে বেসরকারি ব্যক্তি বা প্রতিষ্ঠার, শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানের অবৈধ দখলভুক্ত ভূমির পরিমান ৩ হাজার ৪৬৯ দশমিক ৫ একর।

জাতীয় সংসদে রোববার সংরক্ষিত মহিলা আসনের হাজেরা খাতুনের তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

এসময় মন্ত্রী আরো জানান, বাংলাদেশ রেলওয়ের অবৈধ দখলভুক্ত রেলভুমি উচ্ছেদের মাধ্যমে উদ্ধার কার্যক্রম অব্যাহত আছে।তিনি জানান, সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত সংস্থার অবৈধ দখলভুক্ত ভূমির পরিমানা ৯শ ২২ দশমিক ৩৪ একর। অবৈধ দখলভুক্ত রেলভূমি দখলমুক্ত করার লক্ষ্যে বাংলাদেশ রেলওয়ের ভূ-সম্পত্তি বিভাগ কর্তৃক স্থানীয় প্রশাসন, আইন-শৃঙ্খলাবাহিনী রক্ষাকারী বাহিনী এবং রেলওয়ের অন্যান্য বিভাগের সহযোগিতা নিয়ে নিয়মিতভাবে উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। গত জুলাই, ২০১৫ হতে এপ্রিল ২০১৬ পর্যন্ত বাংলাদেশ রেলওয়ের উভয় অঞ্চলে মোট ১ হাজার ৬৬ একর রেলভূমি উচ্ছেদের মাধ্যমে উদ্ধার করা হয়েছে। 

তিনি বলেন, ‍উচ্ছেদের কার্যক্রম পরিচালনার মাধ্যমে উদ্ধারকৃত রেলভূমি সুরক্ষার জন্য বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলে প্রায় ৫ দশমিক ৫৬৪ কি. মি. ফেন্সিং নির্মান করা হয়েছে। উদ্ধারকৃত ভূমিতে ৯ হাজারটি বিভিন্ন প্রজাতির গাছের চারা ও বিভিন্ন প্রজাতির ২৩ হাজার ১৭৭টি শোভা বর্ধনকারী ফুলের চারা রোপন করা হয়েছে। একইভাবে বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলে প্রায় শূন্য দশমিক ৭০২ কি. মি. রেল ফেন্সিং নির্মাণ বা স্থাপন কর হয়েছে এবং ‍উদ্ধারকৃত জমিতে ৩ হাজার বিভিন্ন প্রজাতির গাছের চারা রোপন করা হয়েছে।

এইবেলা ডটকম/আরকেএম

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71