বুধবার, ২৬ জুন ২০১৯
বুধবার, ১২ই আষাঢ় ১৪২৬
 
 
রেল সংযোগ প্রকল্পে চীনের অর্থায়ন বন্ধ
প্রকাশ: ০৪:২৫ pm ২৭-০৩-২০১৮ হালনাগাদ: ০৪:২৫ pm ২৭-০৩-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


পিছিয়ে পড়া পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পে চীন প্রায় চার হাজার কোটি টাকা কম দিচ্ছে। চীনের সঙ্গে বাংলাদেশ সরকারের বহুল প্রতীক্ষিত পদ্মা রেল সংযোগ প্রকল্পের চূড়ান্ত ঋণ চুক্তি চলতি মাসেই স্বাক্ষরিত হতে পারে বলে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন।

তিনি বলেন, সম্প্রতি চীনা কর্তৃপক্ষের সঙ্গে ইআরডির একটি বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে চীনা কর্তৃপক্ষ জানায়, এ প্রকল্পের জন্য চীন তার প্রতিশ্রুত অর্থায়নের পরিমাণের চেয়ে ১৫ শতাংশ অর্থ কম দেবে। ঢাকা থেকে পদ্মা সেতুর উপর দিয়ে ভাঙ্গা, নড়াইল হয়ে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার রেল সংযোগ প্রকল্পে অর্থায়নে ২০১৬ সালে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ঢাকা সফরের সময় যে ২৭টি প্রকল্পে অর্থায়নে সমঝোতা চুক্তি হয়, এটি তার একটি। প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে প্রায় ৩৫ হাজার কোটি টাকা। এর মধ্যে চীন সরকারের ঋণ দেওয়ার কথা ২৫ হাজার কোটি টাকা (৩১৩ কোটি ৮৭ লাখ ডলার)। বাকি ১০ হাজার কোটি টাকা রাষ্ট্রীয় কোষাগার থেকে যোগান দেওয়ার কথা। কিন্তু এখন চীন তার প্রতিশ্রুত অর্থায়ন থেকে ১৫ শতাংশ কমিয়ে দিলে বাড়তি প্রায় ৩ হাজার ৭৫০ কোটি টাকার যোগান দিতে হবে সরকারকেই। সেক্ষেত্রে আগের পরিমাণ যোগ করে মোট প্রায় ১৪ হাজার কোটি টাকার ভার সরকারকে বহন করতে হবে। 

সর্বশেষ সংশোধনী অনুযায়ী পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়নের মেয়াদ দুই বছর বাড়িয়ে ২০২০ সালের মধ্যে শেষ করার লক্ষ্যমাত্রা রয়েছে। এরই মধ্যে রেলের চুক্তি না হওয়ায় এরপর প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ২৭ ডিসেম্বর ইআরডির কাছে চিঠি পাঠিয়ে চীনা কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়ে দ্রুত চুক্তি স্বাক্ষরের ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়।

আরপি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71