রবিবার, ২৪ অক্টোবর ২০২১
রবিবার, ৯ই কার্তিক ১৪২৮
সর্বশেষ
 
 
লক্ষ লক্ষ চীনা অ্যাকাউন্ট বাতিল করল টুইটার
প্রকাশ: ১০:২৫ pm ১৩-০৬-২০২০ হালনাগাদ: ১০:২৫ pm ১৩-০৬-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


চীনের পক্ষ হয়ে ভুল ও অসত্য তথ্য প্রদানের অভিযোগে ১ লাখ ৭০ হাজার ব্যবহারকারীর অ্যাকাউন্ট মুছে ফেলেছে টু্ইটার। এর মধ্যে ২৩ হাজারের বেশি অ্যাকাউন্ট ছিল খুবই সক্রিয়। বাকি ১ লাখ ৫০ হাজার পরিবর্ধক বা অ্যাম্প্লিফায়ার অ্যাকাউন্ট। সক্রিয় অ্যাকাউন্টগুলো পুরোপুরি বাতিল করে দেওয়া হয়েছে। এছাড়া রাশিয়ার হয়ে প্রচার চালানো এক হাজারের বেশি অ্যাকাউন্টও মুছে ফেলার কথা জানিয়েছে সংস্থাটি।

টুইটারের পক্ষ থেকে বলা হয়েছে, চীনপন্থি অ্যাকাউন্টগুলো থেকে চীনের রাষ্ট্রীয় নীতির সমর্থনে প্রচারণামূলক পোস্ট দেওয়া হতো। গত বছর যে ফেসবুক ও ইউটিউবগুলো চীনের পক্ষ থেকে প্রচারণা চালাত, তার সঙ্গে এগুলোর সম্পর্ক ছিল বলে মনে হওয়ার যথেষ্ট কারণ রয়েছে। গত বছরের সেসব ফেসবুক আইডি ও ইউটিউবগুলো থেকে হংকংয়ের পরিস্থিতি নিয়ে চীনের পক্ষ থেকে প্রচারণা চালানো হতো।

জ্যাক ডোরসি প্রতিষ্ঠিত কোম্পানি টুইটারের নিজস্ব ব্লগে বলা হয়েছে, আমাদের নেটওয়ার্কটি নতুন। তবু ব্যবহারকারীদের কার্যকলাপ চিহ্নিত করার মতো প্রযুক্তি রয়েছে আমাদের। আমরা দেখেছি, মুছে ফেলা ও বাতিল করা অ্যাকাউন্টগুলো বিভিন্ন কৌশলের মাধ্যমে সমন্বিত কর্মকাণ্ডে জড়িত ছিল। এগুলো থেকে চীনা ভাষায় টুইট করা হতো। তারা চীনের কমিউনিস্ট পার্টির অনুকূলে ভূ-রাজনৈতিক বর্ণনা দিত, যেগুলোর সঙ্গে বাস্তবতার খুব কমই মিল পাওয়া যেত। বিশেষ করে হংকং পরিস্থিতি নিয়ে ভ্রান্ত ও অসত্য কথা বলত তারা।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2021 Eibela.Com
Developed by: coder71