সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮
সোমবার, ২৬শে অগ্রহায়ণ ১৪২৫
 
 
লোকসভা নির্বাচনে বিহারে ১৭টি আসনে লড়বে বিজেপি
প্রকাশ: ১১:৩১ am ২৪-১০-২০১৮ হালনাগাদ: ১১:৩১ am ২৪-১০-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


দীর্ঘ দিন ধরে আসন বন্টন দুই প্রধান দলের দড়ি টানাটানির পর ২০১৯ সালের লোকসভা নির্বাচনের জন্য বিহারের আসন রফা চূড়ান্ত করে ফেললেন নীতীশ কুমার এবং অমিত শাহ। 

রাজ্যের ৪০টি লোকসভা আসনের মধ্যে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের দল জেডিইউ লড়তে পারে ১৬টি আসনে। আর বিজেপি লড়তে পারে ১৭টি আসনে। বাকি ৭ টি আসনে অন্য সহযোগী দল লড়াই করবে।

সূত্রের খবর অনুযায়ী, সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে দিল্লিতে নীতীশ কুমার এবং অমিত শাহ ও নরেন্দ্র মোদীর বৈঠকে আসন রফা চূড়ান্ত হয়েছে। ৪০ আসনের মধ্যে ১৬ টিতে লড়াই করবে নীতীশের দল জেডি(‌ইউ)‌। আর তার একটি বেশি অর্থাৎ ১৭ টি আসনে লড়াই করবে বিজেপি। রামবিলাসের দল লড়াই করবে ৫ টি আসনে। আর বাকি দুটি আসনে লড়াই করবে উপেন্দ্র কুশওয়াহার দল।

২০১৯ সালের লোকসভা নির্বাচনের জন্য সমঝোতায় কার্যত ২০১৫ সালের মহাজোটের সূত্র অনুসরণ করা হয়েছে। ওই বিধানসভা নির্বাচনে ১২২টি আসন থাকা সত্ত্বেও ১০১টি আসনে লড়াই করেছিলেন নীতীশ। লালুর দল ১০১টি আসনে লড়াই করে পেয়েছিল ২২টি। অন্যদিকে কংগ্রেসের ৪ বিধায়ক থাকলেও ৪৩টি আসনে জয় পেয়েছিল তাঁরা। এবারের লড়াইয়ে অপর একটি সুবিধাও পেতে যাচ্ছে বিজেপি। ১৯৯৬ সালের পর এই প্রথমবার লোকসভা নির্বাচনে নীতীশের দলের সঙ্গে সমঝোতা করে লড়াইয়ে নামতে চলেছে বিজেপি। সেক্ষেত্রে ২০টিরও কম আসনে লড়াই করছে গেরুয়া শিবির।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71