বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮
বুধবার, ২৮শে অগ্রহায়ণ ১৪২৫
 
 
শত কোটি টাকার শুল্ক ফাঁকি, ১৯ প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল
প্রকাশ: ১১:১৮ am ১৬-১১-২০১৮ হালনাগাদ: ১১:১৮ am ১৬-১১-২০১৮
 
চট্টগ্রাম প্রতিনিধি
 
 
 
 


গত এক বছরে ঢাকা কাস্টমস হাউস থেকে মিথ্যা ঘোষণায় ১৯টি সি এন্ড এফ এজেন্ট হাজার কোটি টাকার পণ্য খালাস করে নিয়েছে। এতে প্রায় শত কোটি টাকার শুল্ক ফাঁকির ঘটনা ঘটেছে। ঘটনা তদন্তের পর কাস্টমস কর্তৃপক্ষ এই ১৯ প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করেছে। 

লাইসেন্স বাতিল হওয়া সি এন্ডএফ এজেন্টগুলো হলো, স্মার্ট কার্গো লিমিটেড, আর এন্টারপ্রাইজ, মীর লজিষ্টিক লিমিটেড, শরিফ এসোসিয়েট, মেসার্স কোল ফেক্স, নিউ জাকির এন্টারপ্রাইজ, এ এম টেডিং কোং, জে আর ট্রেড, কাওছার ব্রাদার্স, নুরুল ইসলাম, প্রাপ্তি এন্টারপ্রাইজ, আই এস জে ইন্টারন্যাশনাল, মান্নান এন্ড কোং, মিলন এন্ড কোং, মাল্টি ট্রেড, গাজী এন্টারপ্রাইজ, লিজা (প্রাঃ) লিমিটেড এবং মাছুম ট্রেডার্স।

কাস্টমস সূত্র জানিয়েছে, একই অভিযোগে আরও ১০টি সি এন্ড এফ এজেন্টের লাইসেন্স বাতিলের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। 

সূত্র জানায়, এসব প্রতিষ্ঠান দীর্ঘদিন যাবত মিথ্যা ঘোষণা দিয়ে পণ্য খালাস করে আসছিলো। মূলত প্রতিষ্ঠানগুলো চোরাচালানি ও অবৈধ পণ্য আমদানি কাজে নিয়োজিত ছিলো। এই কাস্টমস হাউসের বর্তমান সৎ ও নিষ্ঠাবান কমিশনার হোসেন আহমেদ দায়িত্ব গ্রহণের পর রাজস্ব আহরণে পিছিয়ে থাকার বিষয়টি তদন্তের উদ্যোগ নেন। আর তারই অংশ হিসাবে যুগ্ন কমিশনার -১ জিয়াউদ্দিনের নেতৃত্বে একজন সহকারি কমিশনার, একজন রাজস্ব কর্মকর্তা ও দুইজন সহকারি রাজস্ব কর্মকর্তার সমন্বয়ে একটি তদন্ত কমিটি গঠন করেন। তদন্ত কমিটি এই কাস্টমস হাউসে কর্মরত সকল সি এন্ড এফ এজেন্টের গত এক বছরের কার্যক্রম পর্যালোচনা করেন। অতঃপর কমিটির নজরে ২৯টি সি এন্ড এফ এজেন্টের কার্যক্রমে সন্দেহ দেখা দেয়। প্রথম পর্যায়ে এসব কোম্পানিকে মালামাল ছাড়করণে মিথ্যা ঘোষণার আশ্রয় না নেবার জন্য নির্দেশ দেয়া হয়। সূত্র জানায়, এই নির্দেশ উল্লেখিত কোম্পানিগুলো পালন না করায় গত ৭ আগষ্ট কাস্টমস হাউস, ঢাকা এর এয়ারফ্রেইট ইউনিট এক প্রজ্ঞাপনের মাধ্যমে উল্লেখিত ১৯টি সি এন্ড এফ এজেন্টের কার্যক্রম স্থগিত করেন। এসব প্রতিষ্ঠান কোনো বি/ই দাখিল করলে এন্ট্রি না করার জন্য কাস্টমস কর্মকর্তাদের নির্দেশ প্রদান করা হয়েছে। 

সূত্র জানায়, এসব প্রতিষ্ঠান মূলত আমদানি গেইট, শুল্ক মুক্ত গেইট ও কুরিয়ার শুল্কায়নের মাধ্যমে তাদের অবৈধ কার্যক্রম পরিচালনা করতো। আর তাদেরকে কাস্টমস এর কতিপয় অসাধু কর্মকর্তা-কর্মচারী সহায়তা দিতো।

নি এম/রাজিব

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71