রবিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৯
রবিবার, ১২ই ফাল্গুন ১৪২৫
সর্বশেষ
 
 
শনিবার শিশুদের ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে
প্রকাশ: ০৫:৩০ pm ২১-১২-২০১৭ হালনাগাদ: ০৫:৩০ pm ২১-১২-২০১৭
 
এইবেলা ডেস্ক:
 
 
 
 


শনিবার ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দেশের সব ইপিআই কেন্দ্রে ভিটামিন ক্যাপসুল খাওয়াবেন মাঠ পর্যায়ের স্বাস্থ্য কর্মীরা।

বৃহস্পতিবার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (২য় রাউন্ড) উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়। জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ঢাকা শিশু হাসপাতালে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে।

অনুষ্ঠানের প্রধান অতিথি স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম স্বাস্থ্য খাতের বিভিন্ন সাফল্য তুলে ধরে বলেন, বিএনপি পরাজয় মানতে পারে না। পরাজয়ের মুখোমুখি হলেই পালিয়ে যায়। পালানো বিএনপির অভ্যাসে পরিণত হয়েছে, পালানোর রোগে ধরেছে। এই রোগের কোনো ওষুধ আছে কি না তা উপস্থিতি চিকিৎসকদের কাছে জানতে চান। 

তিনি বলেন, রাজনীতিবিদেরা রাজপথে খেলা করেন। কিন্তু কোনো দিন শোনা যায়নি, একজন প্রাক্তন প্রধানমন্ত্রী একজন ক্ষমতাসীন প্রধানমন্ত্রীকে উকিল নোটিশ পাঠিয়েছেন। খালেদা জিয়ার উদ্দেশ্যে তিনি বলেন, আগামী নির্বাচনে আপনাকে লাল নোটিশ দেওয়া হবে। এর আগে তিনি শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাইয়ে ক্যাম্পেইনের উদ্বোধন করেন।

আয়োজকেরা জানান, দেশের এক লাখ ২০ হাজার স্থায়ী ইপিআই কেন্দ্রে দুই কোটি ২১ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের নীল রঙের ও ১২ থাকে ৫৯ মাস বয়সী শিশুদের লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। স্থায়ী কেন্দ্র ছাড়াও ২০ হাজার অস্থায়ী কেন্দ্রে (ফেরিঘাট, লঞ্চঘাট, বাস স্টেশন, রেল স্টেশন এবং বঙ্গবন্ধু, দাউদকান্দি ও মেঘনা সেতু) এই কার্যক্রম চলবে। প্রতিটি কেন্দ্রে দুজন করে স্বাস্থ্যকর্মী এই টিকা খাওয়াবেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মাঠ কর্মীদের পাশাপাশি বেশ কিছু বেসরকারি প্রতিষ্ঠানের স্বেচ্ছা সেবকেরা এতে অংশ নেবেন। মন্ত্রণালয়ের কর্মকর্তারা সকাল ৮টা থেকে বিকেল ৪টার মধ্যে শিশুদের নিকটস্থ টিকা কেন্দ্রে নিয়ে যাওয়ার জন্য বাবা, মা ও অভিভাবকদের অনুরোধ জানিয়েছেন।

অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক এ এস এম এনায়েত হোসেন বলেন, ভিটামিন ‘এ’ এর অভাবে রাতকানা রোগ হয়। দীর্ঘদিন ধরে সফলভাবে ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন পরিচালিত হওয়ার কারণে দেশে রাতকানা রোগ প্রায় নাই বললেই চলে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদার।

এসকে 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71