মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১
মঙ্গলবার, ১৬ই অগ্রহায়ণ ১৪২৮
সর্বশেষ
 
 
শনির কাছাকাছি ঘুরে বেড়াচ্ছে পৃথিবীর সমান ইউএফও
প্রকাশ: ১০:৫৯ pm ১৫-০৬-২০২১ হালনাগাদ: ১০:৫৯ pm ১৫-০৬-২০২১
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ইউএফও (আন-আইডেন্টিফাইড ফ্লাইং অবজেক্ট) বা অজানা উড়ন্ত বস্তু। ইউএফও কী তা মহাকাশ নিয়ে আগ্রহী মোটামুটি সবারই জানা। ধারণা করা হয় ইউএফও হচ্ছে অতিবুদ্ধি সম্পন্ন ভিন্ন গ্রহের কোন প্রাণীর মহাকাশযান।

মানব জাতির মহাকাশে বিচরণের সময় থেকেই এই অজানা উড়ন্ত বস্তুর (ইউএফও) সঙ্গে পরিচিত গবেষকরা। শুধু মহাকাশেই নয় পৃথিবীর আকাশে বা পৃথিবীর বায়ুমণ্ডলেও এদের দেখা মিলছে প্রতিনিয়তই। কখনো মহাকাশযানের তোলা ছবি ও ভিডিওতে ধরা পড়েছে এসব আন-আইডেন্টিফাইড ফ্লাইং অবজেক্ট, কখনো তা পাওয়া গেছে মহাকাশ স্টেশন থেকে পাঠানো ছবিতে। শুধু তাই নয় পৃথিবীতেই বহুবার বিমানের পাইলটদেরও ভড়কে যেতে হয়েছে হঠাৎ উদয় হওয়া এসব ইউএফও সম্মুখীন হয়ে। এমনকি পৃথিবীর বহু দেশে দেখা মিলেছে ইউএফও’র যা সাধারণ মানুষও দেখেছেন, কখনো করেছেন তা ক্যামেরা বন্দি।

তবে পৃথিবীর সমান আকারের ইউএফও! সত্যিই অবাক করার মতই না শুধু, তা চিন্তারও বড় কারণ। এমন আকারের ইউএফও দেখা মিলেছে নাসার ১৯৮০ সালের ভয়েজার মিশনে তোলা ছবি থেকে। তবে তা পৃথিবীর আকাশে নয়। শনির বলয়ের কাছাকাছি এমন এক ইউএফও’র দেখা মিলেছে নাসার ভয়েজার মিশনের ছবি থেকে। যেসব ছবি নাসা দীর্ঘদিন সাধারণ মানুষের কাছে গোপন করে রেখেছিল।

নাসার ভয়েজার মিশনটি মূলত পরিচালিত হয়েছিল শনি গ্রহের বলয় ও তার উপগ্রহগুলোর ছবি তোলার জন্য। আর ওইসব ছবির মধ্যেই দেখা যায় একটি ইউএফও যার আকৃতি পৃথিবীর সমান।

মার্কিন সেনা কমান্ড সার্জেন্ট মেজর বব ডিন তার এক বক্তৃতায় নাসার অ্যাপোলো মিশনগুলোর অসংখ্য ছবি দেখিয়েছিলেন যেগুলো কখনো জনসাধারণের জন্য প্রকাশিত হয়নি। সেসব ছবির মধ্যেই ভয়েজার মিশনের কিছু ছবিও প্রকাশ করেন মার্কিন ওই সেনা কমান্ড।

তবে নাসার সঙ্গে সম্পৃক্ত না থেকেও তার কাছের বন্ধু নরম্যান বার্গারুনের কাছ থেকে ছবিগুলো সংগ্রহ করেন। নরম্যান দীর্ঘদিন একজন বিজ্ঞানি ও প্রকৌশলী হিসেবে নাসার ভয়েজার মিশনের সঙ্গে যুক্ত ছিলেন।

তবে এমন ছবি প্রকাশিত হওয়ার পর মহাকাশ গবেষকই শুধু নয় বিজ্ঞানীদের মনে কিছু প্রশ্নের জন্ম দিয়েছে। এসব ছবি কি অর্থ বহন করে? কেনই বা নাসা ছবিগুলো লুকিয়েছিল? আসলেই কি এমন কোন বাস্তবতা গ্রহণের জন্য আমরা প্রস্তুত আছি? আর সব চেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্নটি হচ্ছে মহাজগতে শুধু মানুষই নয়, অত্যন্ত বুদ্ধিমান প্রাণীও কি রয়েছে এবং মহাজগতে তাদের প্রভাবই বা কি?

নি এম/

 

 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2021 Eibela.Com
Developed by: coder71