বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮
বৃহঃস্পতিবার, ৫ই আশ্বিন ১৪২৫
 
 
শপথ নিলেন মাহাথির মোহাম্মদ
প্রকাশ: ০৯:৪০ pm ১০-০৫-২০১৮ হালনাগাদ: ০৯:৪০ pm ১০-০৫-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মদ। এর মধ্য দিয়ে বিশ্বের সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী হলেন তিনি।

বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল সাড়ে ৯টায় দেশটির রাজধানী কুয়ালালামপুরে রয়াল প্যালেসে রাজা সুলতান মোহাম্ম্দ ভি শপথ সপ্তম প্রধানমন্ত্রী হিসেবে তাকে শপথ বাক্য পাঠ করান।

বুধবার দেশটির ১৪তম সাধারণ নির্বাচনে বিপুল ব্যবধানে জয় পায় সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের জোট পাতাকান হারপান। ক্ষমতাসীন জোট বারিসান ন্যাশনাল (বিএন)-কে ৬০ বছর পর পরাজিত করে কোনো দল।

মালয়েশিয়ার স্বাধীনতার পর থেকেই ক্ষমতায় থাকা মাহথিরের সাবেক দল বারিসান ন্যাশনাল কোয়ালিশন এই প্রথমবারের মতো নির্বাচনে হেরে যায়। সরকার গঠনে তাদের দরকার ছিল ১১২টি আসন। কিন্তু তারা পায় ৮৮ আসন। এর পরপরই সরকার গঠনের জন্য মাহাথির মোহাম্মদকে আমন্ত্রণ জানান দেশটির রাজা। আজ শপথ গ্রহণের মধ্য দিয়ে আবারও দেশটির ক্ষমতায় ফিরলেন মাহাথির।

এর আগে দুই দশকেরও বেশি সময় মালয়েশিয়ার শাসন ক্ষমতায় ছিলেন মাহাথির। ১৯৮১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত টানা ২২ বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের পর অবসরে যান তিনি। তার আমলেই দেশটি অর্থনৈতিক উন্নয়নের শীর্ষে পৌঁছে।

দক্ষিণ এশিয়ার রাজনীতিতে মাহাথির উজ্জ্বল এক নাম। তার হাত ধরেই আধুনিক মালয়েশিয়ার গোড়াপত্তন হয়। কিন্তু ৯২ বছর বয়সে রাজনীতিতে নেমে ৬০ বছর ধরে ক্ষমতায় থাকা একটি জোটকে পরাজিত করা মোটেও সহজ ছিল না।

মালয়েশিয়ার ১৪তম এ সাধারণ নির্বাচনকে গড়পড়তা হিসেবেই ধরে নিয়েছিলেন সবাই। নির্বাচনে নাজিব রাজাকের বিজয়ও নিশ্চিত দেখতে পাচ্ছিলেন সবাই।

কিন্তু মাহাথির নির্বাচনে নামার ঘোষণা দেওয়ার পরই পাল্টে যেতে থাকে ভোটের হিসাব। নির্বাচনী মাঠে উত্তেজনার সৃষ্টি হয়।
নির্বাচনী প্রচারের সময় মাহাথির বারবার বলেছেন, ‘মালয়েশিয়ানরা পরিবর্তনে ভয় পায়।’

নি এম/
 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71