বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮
বৃহঃস্পতিবার, ২৯শে অগ্রহায়ণ ১৪২৫
 
 
শারদ সম্মাননায় পুরষ্কৃত বরিশাল নগরীর সেরা ১২ মন্ডপ
প্রকাশ: ১০:১৬ am ২৮-১০-২০১৮ হালনাগাদ: ১০:১৬ am ২৮-১০-২০১৮
 
বরিশাল প্রতিনিধি
 
 
 
 


প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবাহান চৌধুরী বলেছেন, জাতীয় সংসদ নির্বাচনে ব্যালটের মাধ্যমে অশুভ শক্তিকে নিধণ করতে হবে। পাশাপাশি দমন করতে হবে অসুরদের। সারাদেশে যে দুর্গা পূজা অনুষ্ঠিত হয়েছে সেটা নির্বঘ্নে হয়েছে। এটা একমাত্র সম্ভব হয়েছে রাষ্ট্রীয় যে সরকার ক্ষমতায় রয়েছে সেই সরকার মুক্তিযুদ্ধের স্বপক্ষের সরকার। এই সরকার ক্ষমতায় থাকতে মানুষ উৎসব শান্তিপূর্নভাবেই পালন করবে। তাই দেশের উন্নয়নর এবং শান্তিতে বসবাসের জন্য এই সরকারের বিকল্প নেই।

শনিবার (২৭ অক্টোবর) রাতে বরিশাল নগরীর অশ্বিনী কুমার হলে অনুষ্ঠিত ৭ম শারদ সম্মাননা ও শারদীয় মিলন উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি আরো বলেন, সম্প্রীতি থাকলে উৎসব হয় সার্বজনীন। দুর্গোৎসব আমাদের ঐতিহ্য। এই উৎসবকে আমাদের দেশে ধর্ম-বর্ন নির্বিশেষে সকলেই পালন করে থাকে। একদিকে হিন্দু ধর্মাবলম্বীরা যখন পূজা অর্চণায় ব্যস্ত থাকেন, অন্যদিকে পূজার নিরাপত্তায় মুসলিম ধর্মাবলম্বীরা পাহাড়া দিয়ে থাকেন। এ এক ধরণের অসাম্প্রদায়িকতার উদাহরণ।

তিনি বলেন, দুর্গা দেবী অশুভ শক্তি বিনাসের প্রতীক। তিনি যেমন অশুভ শক্তিকে নিধণ করেছেন, তেমনি আমাদেরকেও অশুভ শক্তি নিধন করতে হবে।

পূজোর ভ্যান ও শারদীয় মিলন মেলা উদযাপন পরিষদের আয়োজনে রাত সাড়ে ৭টার দিকে অনুষ্ঠানের উদ্বোধণ করেন বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। এসময় তিনি বলেন, বরিশাল নগরীর কালিবাড়ি রোডে আমার জন্ম। আমার বাসার একদিকে পাষানময়ী কালিমাতার মন্দির এবং অপরদিকে ধর্মরক্ষ্মিনী সভাগৃহ। ঢাক ঢোল ও ঘন্টার শব্দ শুনতে আমি অভ্যস্ত। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্বপ্ন ছিল এই দেশকে অসাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে গড়ে তোলার। আমরা সেই চেষ্টাই করছি।

পূজোর ভ্যান ও শারদীয় মিলন মেলা উদযাপন পরিষদের আহ্বায়ক ভানু লাল দে’র সভাপতিত্বে এবং সদস্য সচিব অপূর্ব অপুর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, বরিশাল বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস, বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো: মোশারফ হোসেন, জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান, পুলিশ সুপার সাইফুল ইসলাম, বরিশাল জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি রাখাল চন্দ্র দে, বরিশাল জেলা হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি মানবেন্দ্র বটব্যল, বরিশাল মহানগর হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি মৃনাল কান্তি সাহা, বরিশাল মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি নারায়ন চন্দ্র দে নারু, সাধারণ সম্পাদক সুরঞ্জিৎ দত্ত লিটু, বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ইয়াসিন মোহাম্মদ এবং অপসোনিন ফার্মা লিমিটেডের প্রকল্প সমন্বয়কারী রফিকুর রহমান।

শারদীয় দুর্গা পূজায় বরিশাল মহানগরে সেরা নান্দনিক প্রতীমা তৈরীতে অনুষ্ঠানে অতিথিদের কাছ থেকে পুরষ্কার গ্রহণ করে, পাষানময়ী কালিমাতার মন্দির, ফলপট্রি মহানগর পূজা মন্ডপ ও শ্রী শ্রী শংকর মঠ। সেরা সাজসজ্জায় পুরষ্কার গ্রহণ করে, পাষানময়ী কালিমাতার মন্দির, ফলপট্রি মহানগর পূজা মন্ডপ ও অগ্রগামী যুব সংঘের দুর্গা পূজা, সেরা আলোকসজ্জায় পুরষ্কার গ্রহণ করে, পাষানময়ী কালিমাতার মন্দির, জগন্নাথ দেবের মন্দির ও ভাটিখানা পূজা মন্ডপ এবং সাবিকী প্রতীমা তৈরীতে পুরষ্কার গ্রহণ করে, সোনাঠাকুর প্রতিষ্ঠিত বড় কালিবাড়ি মন্দির, রামকৃষ্ণ মিশন ও সাগরদী পূজা মন্ডপ। এছাড়াও সকল পূজা মন্ডপকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

এ বছর ১২টি মন্ডপকে ৪টি ক্যাটাগরিতে পুরষ্কৃত করা হয়। ক্যাটাগরিগুলো হল- সেরা আলোকসজ্জা, সেরা সাজসজ্জা, সেরা নান্দনিক প্রতীমা ও সাবিকী প্রতীমা। ১২টি মন্ডপকে পুরষ্কৃত করা হলেও সবগুলো মন্ডপকেই সম্মাননা ক্রেস্ট দেয়া হবে।

পুরষ্কার বিতরণ শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৃত্যনাট্য ‘মহিষাসুরমর্দিনী’ মঞ্চায়ন করা হয়।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71