বুধবার, ১৭ জুলাই ২০১৯
বুধবার, ২রা শ্রাবণ ১৪২৬
 
 
শিক্ষকতায় ফিরছেন প্রণব মুখার্জি
প্রকাশ: ০২:৪০ pm ০৯-০৯-২০১৮ হালনাগাদ: ০২:৪০ pm ০৯-০৯-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে এবার দেখা যাবে শিক্ষক হিসেবে। ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট আহমেদাবাদের (আইআইএম, আহমেদাবাদ) জেএসডব্লিউ স্কুল অব পাবলিক পলিসিতে ব্যবস্থাপনা বিভাগে নতুন পাঠ্যক্রমে শিক্ষকতা করবেন তিনি।

পোস্ট গ্র্যাজুয়েট প্রোগ্রাম ইন ম্যানেজমেন্ট, ফুড অ্যান্ড এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট, পোস্ট গ্র্যাজুয়েট প্রোগ্রাম ইন ম্যানেজমেন্ট ফর এক্সিকিউটিভস—এই তিন পাঠ্যক্রমের ছাত্রছাত্রীরা নতুন এ কোর্সে যোগ দিতে পারবেন। নতুন পাঠ্যক্রমের নাম ‘‌ভারতে সবার উন্নয়নের জন্য সরকারি নীতি’‌। ভারতে সবার জন্য উন্নয়নের নীতি ও সংসদীয় গণতান্ত্রিক ব্যবস্থার কাঙ্ক্ষিত লক্ষ্য এবং এই দুইয়ের পারস্পরিক প্রতিক্রিয়া বিষয়ে ছাত্রছাত্রীদের মধ্যে সাধারণ ধারণা গড়ে তুলতে ম্যানেজমেন্ট স্তরে চালু হয়েছে নতুন এই পাঠ্যক্রম।

২০১৭ সালের ২৫ জুলাই ভারতের ১৩তম রাষ্ট্রপতি হিসেবে অবসর নেন প্রণব মুখার্জি। রাজধানী নয়াদিল্লিতে অবসরজীবন কাটাচ্ছেন তিনি। এর আগে এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন আরেক সাবেক রাষ্ট্রপতি পরমাণুবিজ্ঞানী এ পি জে আবদুল কালাম।

২২টি সেশনের ১২টিতে ক্লাস নেবেন প্রণব মুখার্জি। জেএসডব্লিউ স্কুল অব পাবলিক পলিসির চেয়ারপারসন অধ্যাপক বিজয় শেরি চাঁদ ও অধ্যাপক অনিল গুপ্তাও এ বিষয়ে পড়াবেন।

অধ্যাপক বিজয় শেরি বলেন, প্রণব মুখার্জির ক্লাস নেওয়ার মধ্য দিয়ে ছাত্রছাত্রীরা উন্নয়নের রাজনীতি সম্পর্কে আরও উন্নত ধারণা নিতে পারবেন।

ভারতে সব স্তরের উন্নয়নের জন্য সরকারি নীতির তত্ত্ব ও অনুশীলন বিষয়ে একজন বিশেষজ্ঞ হিসেবে পরিচিত প্রণব মুখার্জি। এ বিষয়ে রয়েছে তাঁর গভীর অন্তর্দৃষ্টি।

এই মুহূর্তে তিনি তাঁর রাষ্ট্রপতি জীবনের অভিজ্ঞতা নিয়ে বই লিখছেন। আগামী ১১ ডিসেম্বর ৮৪তম জন্মদিনে বইটির প্রকাশ করার কথা রয়েছে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71