শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯
শুক্রবার, ৬ই বৈশাখ ১৪২৬
সর্বশেষ
 
 
শীতের শেষে ত্বকের যত্ন
প্রকাশ: ১০:১৪ am ১৭-০২-২০১৮ হালনাগাদ: ১০:১৪ am ১৭-০২-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


শীত বলছে যাই যাই, গরম বলে যাও... এই চলছে এখনকার আবহাওয়া। এই আবহাওয়াটা শরীরের অনুভূতির জন্য আরামদায়ক হলেও আমাদের ত্বকের জন্য কিন্তু আরামদায়ক না। কারণ মিশ্র আবহাওয়ায় আমাদের ত্বকের মানিয়ে নিতে সমস্যা হয়। কারণ দুই রকম তাপমাত্রা আমাদের ত্বকে বেশি প্রভাব বিস্তার করে। আর ত্বকে দেখা দেয় নানান সমস্যা। আসুন জেনে নেই এই মিশ্র আবহাওয়ায় কীভাবে নিবেন ত্বকের যত্ন।
 
গোসলের আগে সারা শরীরে ভালো করে তেল ম্যাসাজ করুন। তিলের তেল ব্যবহার করতে পারলে ভালো হয়। তিলের তেলের বদলে আমন্ড অয়েল বা অলিভ অয়েলও ব্যবহার করতে পারেন। যে তেলই ব্যবহার করুন না কেন, ম্যাসাজ করার আগে একটু গরম করে নেবেন।

মুলতানি মাটি, কাঁচা হলুদ ও জলপাইয়ের তেল একসঙ্গে মিশিয়ে মাস্ক তৈরি করে মুখে, হাতে ও পায়ে লাগিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে ফেললেও ত্বক সতেজ হবে।

যাদের হাতের চামড়া অত্যাধিক পরিমাণে রুক্ষ, তারা ক্ষারযুক্ত সাবান ব্যবহার না করে ময়েশ্চারাইজারযুক্ত সাবান ব্যবহার করলে উপকার পাবেন।

তিলের তেল, গ্লিসারিন ও গোলাপজল সমপরিমাণে মিশিয়ে ত্বকে ব্যবহার করলে ত্বক সুন্দর ও মসৃণ হয়।

সপ্তাহে একদিন মধু, গ্লিসারিন, লেবুর রস একসঙ্গে মিশিয়ে মাস্ক তৈরি করে লাগাতে পারেন। এই মাস্ক পরিষ্কারের পাশাপাশি ময়েশ্চারাইজারের কাজ করবে।

পানি ত্বকের ময়েশ্চারাইজ হিসেবে কাজ করে। প্রচুর পরিমাণে পানি পান করলে ত্বকের ময়েশ্চারাইজ বজায় থাকবে।

মাসে অন্তত একবার ভালো কোনো বিউটিপার্লার থেকে মেনিকিউর ও পেডিকিউর করলে হাত-পায়ের ত্বক সুন্দর থাকে।

ত্বকে কালো দাগ হলে দাগযুক্ত স্থানে লেবুর রস ও মধু লাগান। লেবুর রস ও মধু ত্বকের কালো দাগ দূর করে। হাত-পায়ে গ্লিসারিন বা লোশন ম্যাসাজ করলে ত্বকের ভিতরে রক্ত-সঞ্চালনে হয়, ফলে ত্বক সজীব হয়ে ওঠে।

এ সময় ত্বকে ময়েশ্চারের অভাব দেখা যায়, সঙ্গে সঙ্গে রক্ত সঞ্চালনও ব্যাহত হয়। ফলে শরীরের অন্যান্য অংশের তুলনায় পায়ের গোড়ালির ত্বক রুক্ষ ও ফেটে যায়। ডেড সেল জমতে শুরু করে।

রাতে ঘুমাতে যাওয়ার আগে সামান্য গরম পানিতে ২০ মিনিট পা ডুবিয়ে রাখুন। পা ডোবানোর আগে পানিতে কোর্স সল্ট ও শ্যাম্পু মেশান। স্ক্রাবারের সাহায্যে গোড়ালি ঘষে ডেড সেল ঝরিয়ে ফেলুন।

বিএম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71