বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯
বুধবার, ৮ই ফাল্গুন ১৪২৫
 
 
শুক্রাণু বাছাইয়ে বাড়বে গর্ভধারণের সম্ভাবনা
প্রকাশ: ১১:২৮ am ১৫-০১-২০১৮ হালনাগাদ: ১১:২৮ am ১৫-০১-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


আজাকাল অনেক ক্ষেত্রে দেখা যায়, বেশ কয়েক বারের চেষ্টাতেও সন্তান ধারণ করতে সক্ষম হননা বহু নারী। এই সমস্যার সমাধানেই আবিষ্কৃত হয়েছে এমন একটি যন্ত্র- যা সবল শুক্রাণু বাছাই করতে সাহায্য করবে। এর ফলে কয়েকগুণ বেড়ে যাবে সন্তান ধারণের সম্ভাবনা। এই যন্ত্রটি নাম SPARTAN (সিম্পল পিরিওডিক আরে ফর ট্র্যাপিং অ্যান্ড আইসোলেশন)। 

ওরসেস্টর পলিটেকনিক ইনস্টিটিউট এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের বহু দিনের গবেষণার ফল এই যন্ত্রটি। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষক থিরুপ্পাথিরাজা চিন্নাস্বামী জানিয়েছেন এই যন্ত্রটিতে ত্রিমাত্রিক পোস্ট রয়েছে যা শুক্রাণুর গতিপথে বাধা সৃষ্টি করে। সবচেয়ে সবল শুক্রাণুই এই বাধা অতিক্রম করতে পারবে বলে জানিয়েছেন তিনি। যন্ত্রটির আউটলেটে জমা হবে সেই সব শক্তিশালী শুক্রাণু। এই যন্ত্রটি আকারে ৪ মিলিমিটার চওড়া এবং ১২-১৬মিলিমিটার লম্বা।

ওরসেস্টর পলিটেকনিক ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ইরকান তুজেল জানিয়েছেন, SPARTAN-এর সাহায্যে শুধুই যে উচ্চমানের শুক্রাণু পাওয়া যাবে তা নয়, এই সব শুক্রাণুর সাধারণ মর্ফোলজি এবং ডিএনএ-র মান অপরিবর্তিত থাকবে। গবেষকদের দাবি IVF পদ্ধতিতে এই যন্ত্রের ব্যবহার শুরু হলে কমবে অসফল IVF-এর সংখ্যা। অনেক বেশি দম্পতি সন্তান সুখ পাবেন।এই সময়।


প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71