রবিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৯
রবিবার, ১২ই ফাল্গুন ১৪২৫
সর্বশেষ
 
 
শুভপ্রসাদের গানে ও কথায় কালিকাপ্রসাদকে স্মরণ
প্রকাশ: ০৫:৫৫ pm ১৮-০৩-২০১৭ হালনাগাদ: ০৫:৫৫ pm ১৮-০৩-২০১৭
 
 
 


সিলেট:: 'কালিকাপ্রসাদ জন্মেছেন আসামে। তাঁর মূল কর্মক্ষেত্র ছিলো পশ্চিমবঙ্গ। আর তিনি মূলত সিলেটসহ বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের গান করতেন। ফলে বাংলাদেশ, পশ্চিমবঙ্গ, আসাম- সব এলাকার মানুষই তাকে নিজেদের লোক মনে করতো। সাম্প্রতিককালে কোনো বাঙালির ক্ষেত্রে এমনটি দেখা যায় না।'

'কালিকাপ্রসাদের মাধ্যমে সকল কাঁটাতার বিলুপ্ত হয়ে গেছে। তিনি সীমান্তহীন বাঙালির সন্তান।'

সদ্য প্রয়াত লোকসংগীত শিল্পী কালিকাপ্রসাদ ভট্টাচার্য সম্পর্কে এমনটি বললেন তাঁরই ঘনিষ্ঠজন, পশ্চিমবঙ্গের শিল্পী শুভপ্রসাদ নন্দী মজুমদার।

শুক্রবার সন্ধ্যায় সিলেটের নজরুল অডিটোরিয়ামে গানে ও কথায় কালিকাপ্রসাদকে স্মরণ করেন শুভপ্রসাদ।

বৈঠক নামের একটি সংগঠন আয়োজন করে এই স্মরণানুষ্ঠানের। সন্ধ্যা ৭টায় শুরু হয়ে রাত প্রায় দশটা পর্যন্ত চলা এ অনুষ্ঠানে দর্শকদের সুর আর আবেগে ভাসিয়ে রাখেন শুভপ্রসাদ।

কালিকাপ্রসাদ ভট্টাচার্যের মতো শুভপ্রসাদ নন্দী মজুমদারেরও আদি বাড়ি সিলেটে।

মূলত রবীন্দ্রসঙ্গীতের শিল্পী শুভপ্রসাদ নন্দী মজুমদার শুরু করেন রবী ঠাকুরের গান দিয়ে। একে একে গেয়ে শোনান- আমি কান পেতে রই, তুমি রবে হৃদয়ে মম, আজি বিজন ঘরে, এ পরবাসে রবে কেসহ আরো কয়েকটি গান।

গানের ফাঁকে ফাঁকে চলে কালিকাপ্রসাদের গান, গবেষণা, চিন্তা নিয়ে স্মৃতিচারণ। ব্যক্তিগত স্মৃতিচারণাও করেন শুভপ্রসাদ। দেশভাগ এবং অনেক বাঙালির উদ্বাস্তু হয়ে ওঠা, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, গণজাগরণ মঞ্চের আন্দোলনের প্রসঙ্গও উঠে আসে আলোচনায়।

শুভপ্রসাদকে বিভিন্ন সময় নিজের গুরু হিসেবে আখ্যায়িত করেছেন কালিকাপ্রসাদ। তবে এতে আপত্তি জানিয়ে তিনি বলেন, আমি তাঁর গুরু নই। বয়সে অনুজ হলেও আমরা বন্ধুর মতো ছিলাম। আর মৃত্যুর মাধ্যমে সে আমার গুরু হয়ে উঠেছে। আমার মুর্শিদ হয়ে গেছে।

শুভপ্রসাদ গেয়ে শোনান- আবার আসিবো ফিরে, এ যদি আমার দেশ না হয় কার দেশ বলো, এবার বাংলা এপার বাংলা মধ্য জলধি নদী, গণজাগরণ আন্দোলন নিয়ে নিজের লেখা ও সুর করা- আবার ফেব্রুয়ারি আবার একাত্তর, অবনি বাড়ি আছো?- এমন অনেক গান।

সবশেষে কালিকাপ্রসাদের লেখা শেষ গান, 'আমি তোমারই নাম গাই' গেয়ে শোনান শুভপ্রসাদ।

তিনি বলেন, এই গানটি প্রসাদের শ্রেষ্ঠকীত্তি। বাঙালির অন্যান্য অমর গানের মতো এই গানও টিকে থাকবে।

শুভপ্রসাদকে কালিকাপ্রসাদ ডাকতেন 'শুভদা'। নিজের প্রিয় শুভদা'র কণ্ঠে শুক্রবার রাতে কবি নজরুল অডিটোরিয়ামে আবার ফিরে এলেন কালিকাপ্রসাদ। শারীরিকভাবে না থেকেও বাংলা লোকগানকে নতুন করে পরিচিত করা এই শিল্পী ছিল

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71