বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮
বুধবার, ৪ঠা আশ্বিন ১৪২৫
 
 
শুরু হচ্ছে আইপিএল
প্রকাশ: ১০:১২ am ০৭-০৪-২০১৮ হালনাগাদ: ১০:১২ am ০৭-০৪-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


আইপিএল-এর ১১তম আসরের পর্দা উঠছে আজ । বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংসের মধ্যকার ম্যাচ দিয়ে ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এবারকার আসরের প্রথম ম্যাচ। লিগ পর্ব, কোয়ালিফাইয়ার ও এলিমিনেটরের লড়াই শেষে আগামী ২৭ মে ফাইনাল দিয়ে শেষ হবে টি-২০ ক্রিকেটের সবচেয়ে আর্কষণীয় এই টুর্নামেন্ট।
 
শনিবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে স্বাগতিক মুম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংসের খেলা দিয়ে শুরু হবে এবারের আইপিএল। প্রথম দিনেই মাঠে নামার সম্ভাবনা আছে বাংলাদেশী তারকা মুস্তাফিজুর রহমানের।

আকর্ষণীয় টুর্নামেন্ট হলেও গত কয়েকটি বছর আইপিএলে বেশ কিছু কলঙ্কজনক ঘটনা ঘটেছে। তার ওপর নতুন করে ঘটেছে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজে বল টেম্পারিং কেলেঙ্কারি। দক্ষিণ আফ্রিকা সফরে তৃতীয় টেস্টে বল টেম্পারিংয়ের দায়ে ক্রিকেট অস্ট্রেলিয়া তৎকালীন অধিনায়ক স্মিথ এবং ওয়ার্নারকে এক বছরের জন্য নিষিদ্ধ করায় ভারতীয় ক্রিকেট বোর্ডও এবারের আসরে এ দু’জনকে টুর্নামেন্টে অংশ নিতে দিচ্ছে না।

দুর্নীতির দায়ে দুই বছরের নিষিদ্ধাদেশ কাটিয়ে এবারের টুর্নামেন্টে ফিরছে স্মিথের রাজস্থান রয়্যালস। সুতরাং অধিনায়ক স্মিথকে না পাওয়াটাও দলের জন্য বড় এক ধাক্কা। বেটিং কেলেঙ্কারিতে জড়িয়ে দুই বছরের নিষিদ্ধাদেশ কাটিয়ে টুর্নামেন্টে ফিরছে চেন্নাই সুপার কিংসও।

তবে নতুন করে কোনো প্রকার বিতর্ক এড়িয়ে চলতে দৃঢ় প্রত্যয়ী ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

অস্ট্রেলিয়া দলের প্রতারণার বিষয়টি বিবেচনায় রেখে বিসিসিআই এক বিবৃতিতে বলেছে, ‘আইপিএলে অংশগ্রহণকারী খেলোয়াড়, ম্যাচ কর্মকর্তা সকলেই স্পিরিট অব গেম বজায়ে রেখে ও আচরণ বিধি মেনে চলবে বলে আশা করছে বিসিসিআই।’

কেপ টাউন টেস্টে বল টেম্পারিংয়ের মাস্টারমাইন্ড অস্ট্রেলিয়ার ওয়ার্নারকেও বাদ দিয়েছে তার আইপিএল দল সানরাইজার্স হায়দারাবাদ। অস্ট্রেলিয়ান কেলেঙ্কারির বিষয়ে জিজ্ঞাসা করা হলে দিল্লি ডেয়ারডেভিলসের উইকেটরক্ষক-ব্যাটসম্যান রিসাব পান্ত বলেন, ‘যে কোনো কিছু থেকেই সব সময় শিক্ষণীয় বিষয় থাকে। তবে আমি বিশ্বাস করি ক্রিকেট ভদ্র লোকের খেলা। একই স্পিরিট নিয়ে এটা খেলা উচিত।’

বেশ কিছু কেলেঙ্কারি সত্ত্বেও আইপিএলের আবেদন দিনকে দিন বাড়ছেই। রুপার্ট মারডকের স্টার ইন্ডিয়া গত বছর ২ দশমিক ৫৫ বিলিয়ন ডলার চুক্তিতে পাঁচ বছরের আইপিএল স্বত্ব কিনে নিয়েছে। জাঁকজমকপূর্ণ আইপিএল বিদেশি তারকা ক্রিকেটারদের কাছে আকর্ষণীয় একটি টুর্নামেন্ট। এমনটা মনে করেন অস্ট্রেলিয়ার লেখক গিডিওন হেই। তিনি বলেন, ‘ক্রিকেট ও খেলোয়াড়দের মধ্যে আইপিএল এখন সবকিছু। যদিও এটি কোনো বিষয় নয়। জাতীয় সাফল্য এবং সম্মানের জন্য ভারতে আইপিএলের ব্যাপক চাহিদা রয়েছে।’ এগারতম আসরের নিলামেও আইপিএলের চাহিদার মাত্রা ফুটে উঠে। গেল জানুয়ারিতে ব্যাঙ্গালুরুতে অনুষ্ঠিত নিলামে আর্থিকভাবে নিজেদের দাপট দেখায় আইপিএল। ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকসকে ১ দশমিক ৯৬ মিলিয়ন ডলারে কিনে নেয় রাজস্থান রয়্যালস।

ওয়ার্নার খেলতে না পারায় সানরাইজার্স হায়দারাবাদকে নেতৃত্ব দেবেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। গেল বছর ওয়ার্নারের নেতৃত্বেই আইপিএলের শিরোপা জিতেছিল হায়দারাবাদ। এবারের আইপিএলে অংশ নেয়া আট দলের মধ্যে একমাত্র উইলিয়ামসনই বিদেশি অধিনায়ক। অন্য সাতটি দলের অধিনায়কত্ব করবেন ভারতীয় খেলোয়াড়রা।

অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ও ওয়ার্নার না থাকালেও আসন্ন আইপিএল তার জৌলুস হারাবে না বলে মনে করেন ভারতের সাবেক টেস্ট খেলোয়াড় ও ধারাভাষ্যকার আকাশ চোপড়া। তিনি বলেন, ‘আইপিএল চমত্কার একটি টুর্নামেন্ট। এখানে কে আছে সেখানেই আপনি শুধু ফোকাস দেন। এখনো অনেক আকর্ষণ রয়েছে। জীবন চলে যায়, ক্রিকেটও চলে যাচ্ছে। একজনের না থাকার কারণেই অন্যজনের সুযোগ সৃষ্টি হয়।’ ৮ মিলিয়ন ডলারের প্রাইজমানির টুর্নামেন্টে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স-চেন্নাই সুপার কিংসের ম্যাচ দিয়ে শুরু হবে আইপিএলের এগারতম আসর। লিগ পর্ব, কোয়ালিফাইয়ার ও এলিমিনেটরের লড়াই শেষে আগামী ২৭ মে ফাইনাল দিয়ে শেষ হবে টি-২০ ক্রিকেটের সবচেয়ে আকর্ষণীয় এই টুর্নামেন্ট। টুর্নামেন্টের উদ্বাধনী ও ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়মে।-বাসস

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71