শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮
শুক্রবার, ২রা অগ্রহায়ণ ১৪২৫
 
 
শুরু হলো দুইদিনব্যাপী ‘এশিয়ান থিয়েটার সামিট ২০১৭’
প্রকাশ: ১০:০২ pm ০৬-০৫-২০১৭ হালনাগাদ: ১০:০২ pm ০৬-০৫-২০১৭
 
 
 


ঢাকা : ইন্টারন্যাশনাল থিয়েটার এসোসিয়েশন (আইয়াটা)’র এশিয়ান রিজিওনাল সেন্টারের উদ্যোগে এবং পিপলস থিয়েটার এসোসিয়েশন ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথআয়োজনে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ‘এশিয়ান থিয়েটার সামিট ২০১৭’ শুরু হয়েছে।

৫ মে (শুক্রবার) সকাল ১০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার হলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এশিয়ান থিয়েটার সামিটের শুভ উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও আইয়াটা এশীয় অঞ্চলের সভাপতি লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আইটিআই বিশ্বকেন্দ্র’র সাম্মানিক সভাপতি রামেন্দু মজুমদার, আইটিআই বাংলাদেশ কেন্দ্রের সভাপতি নাসিরউদ্দিন ইউসুফ, বিশিষ্ট নাট্যকার আব্দুস সেলিম এবং নাট্যজন এস এম মহসীন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে বিদেশী অতিথিবৃন্দ ও বাংলাদেশের কয়েকজন সেমিনারে তাদের নির্ধারিত বিষয়ের উপর প্রবন্ধ উপস্থাপন করেন এবং তার উপর সাধারণ আলোচনা হয় এবং ৬ মে (শনিবার) তারিখ সকল দেশের প্রতিনিধিরা তাদের দেশের নিজস্ব সংস্কৃতির পর আলোচনা করবেন এবং পাশাপাশি কয়েকজন প্রবন্ধ উপস্থাপন করবেন এবং তার উপর আলোচনা হবে।

পাশাপাশি ৫ ও ৬ মে ২০১৭ একাডেমির জাতীয় নাট্যশালার ৩ নং মহড়া কক্ষ, সেমিনার রুম, এক্সপেরিমেন্টাল থিয়েটার হল এবং স্টুডিও থিয়েটার হলে দুইদিনব্যাপী পরিবেশনায় থাকছে আমাদের দেশের বাউল সংগীত, চর্যানৃত্য, গৌড়ীয়নৃত্য, শিশুনৃত্য ও নাটক, বিদেশী নাটক, ঐতিহ্যবাহী বাংলা নাট্যের বিভিন্ন পরিবেশনা, ভিডিও ফেস্টিভ্যাল ও যাত্রাপালা পরিবেশিত হবে। একইসাথে লাউস, কম্বোডিয়া ও মালয়েশিয়া থেকে আগত অতিথিবৃন্দরা তাদের পরিবেশনা উপস্থাপন করবেন।

এটি একটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক থিয়েটার বিষয়ক সামিট। আন্তর্জাতিক এই এশিয়ান থিয়েটার সামিটে ইন্দোনেশিয়া, ভারত, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ফিলিপাইন, নেপাল, কম্বোডিয়া, লাওস, থাইল্যান্ডসহ বিভিন্ন দেশের ১৫ জন বিশিষ্ট থিয়েটার বিশেষজ্ঞরা অংশগ্রহণ করেছেন।

এশীয় অঞ্চলের থিয়েটার প্রতিষ্ঠান, নাট্যশিল্পী, গবেষকদের ও বিদ্যানদের সাথে গভীর যোগাযোগ স্থাপন, নাট্যতথ্য বিনিময়, পারস্পরিক সহযোগিতার সুযোগ সৃষ্টি এবং এশীয় অঞ্চলের সমৃদ্ধ থিয়েটার ঐতিহ্যকে বিশ্বে সুপ্রতিষ্ঠিত করার লক্ষ্যে এ সামিট আয়োজন করা হয়েছে। উক্ত সামিট শেষে থিয়েটার বিশেষজ্ঞদের প্রবন্ধ নিয়ে Theatre of Asia বিষয়ক একটি গ্রন্থ প্রকাশ করা হবে।

এইবেলাডটকম/এএস

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71