রবিবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯
রবিবার, ৫ই ফাল্গুন ১৪২৫
 
 
ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের কড়া সমালোচনায় সাবেক প্রধান বিচারপতি
প্রকাশ: ০৯:১৪ pm ০৯-০৮-২০১৭ হালনাগাদ: ০৯:১৪ pm ০৯-০৮-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


এবার ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের কড়া সমালোচনা করলেন, সাবেক প্রধান বিচারপতি ও আইন কমিশনের চেয়ারম্যান এবিএম খায়রুল হক। 

তিনি বলেন, এতে উদ্দেশ্যপ্রণোদিতভাবে সংসদ সদস্যদের সমালোচনা করা হয়েছে। অপ্রাসঙ্গিকভাবে তুলে আনা হয়েছে রাজনৈতিক প্রসঙ্গ। বিকেলে আইন কমিশনের কার্যালয়ে সংবাদ সম্মলনে রায়ের প্রতিক্রিয়ায় এসব কথা বলেন তিনি। খায়রুল হক বলেন, দেখে মনে হচ্ছে এটি জাজেস রিপাবলিক অব বাংলাদেশ। ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর, আদালত প্রাঙ্গন থেকে শুরু করে রাজনীতির মাঠ-সবখানেই চলছে নানা আলোচনা-সমালোচনা। এবার সেই আলোচনায় যুক্ত হলেন, সাবেক প্রধান বিচারপতি ও আইন কমিশনের চেয়ারম্যান এ বি এম খায়রুল হক। আর এর মাধ্যমে রাষ্ট্রীয় কোনো সংস্থার হয়ে রায় নিয়ে তিনিই প্রথম আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানালেন।  

সংবাদ সম্মেলনে শুরুতেই প্রধান বিচারপতির কড়া সমালোচনা করেন এ বি এম খায়রুল হক। প্রশ্ন তোলেন এর উদ্দেশ্য নিয়েও। তিনি বলেন, এতে উঠে এসেছে অনেক অপ্রাসঙ্গিক বিষয়ও। প্রায় সোয়া এক ঘণ্টার সংবাদ সম্মেলনে সাবেক এই প্রধান বিচারপতি বলেন, একটি সাংবিধানিক প্রতিষ্ঠান, আরেকটি সাংবিধানিক প্রতিষ্ঠানকে অপরিপক্ক বলা ঠিক নয়। তার আশঙ্কা, সুপ্রিম কোর্ট ভুল করলে মানুষের যাওয়ার জায়গা বন্ধ হয়ে যাবে।  

সেনাশাসন আমলে পাস হওয়া একটি অনুচ্ছেদকে কী করে, সংবিধানের মূল কাঠামো বলে রায় দিলেন সুপ্রিম কোর্ট, তা নিয়েও প্রশ্ন তোলেন খায়রুল হক। বিচারপতি অপসারণে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল বহাল হয়েছে কিনা জানতে চাইলে সাবেক প্রধান বিচারপতি বলেন, নতুন আইন না করা পর্যন্ত তা বহাল বলা যাবে না। সঠিক নিয়ম না মেনেই সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠন হয়েছে বলেও মন্তব্য তার। তাহলে তা পঞ্চম সংশোধনীর রায়ে কেন রেখে দিয়েছিলেন, আর কেনইবা ত্রয়োদশ সংশোধনীতে রায়ে রাজনৈতিক বিষয়ে আলোচনা করেছিলেন সেই প্রশ্নের কোনো জবাব দেননি খায়রুল হক।

নি এম 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71