রবিবার, ২৪ মার্চ ২০১৯
রবিবার, ১০ই চৈত্র ১৪২৫
 
 
সঙ্গীতজ্ঞ করুণাময় গোস্বামীকে শেষ শ্রদ্ধা সোমবার
প্রকাশ: ০৯:১৮ pm ০২-০৭-২০১৭ হালনাগাদ: ০৯:১৮ pm ০২-০৭-২০১৭
 
 
 


ডেস্ক নিউজ: একুশে পদকপ্রাপ্ত প্রয়াত সঙ্গীত গবেষক করুণাময় গোস্বামীর প্রতি শ্রদ্ধা নিবেদন করা হবে বাংলা একাডেমি, ঢাকা বিশ্ববিদ্যালয় ও কেন্দ্রীয় শহীদ মিনারে।

করুণাময় গোস্বামীর ভাতিজা সৌরভ ভট্টাচার্য তনয় জানান, সোমবার সকাল ৯টায় রাজধানীর শমরিতা হাসপাতাল থেকে মরদেহ নিয়ে যাওয়া হবে বাংলা একাডেমিতে।

সেখানে লেখক-গবেষকদের শ্রদ্ধার্ঘ্য নিবেদনের পর তার মরদেহ নেওয়া হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের সামনে।

এরপর কেন্দ্রীয় শহীদ মিনারে সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যানারে নাগরিক শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর্ব শুরু হবে সকাল ১১টায়।

তিন স্থানে শ্রদ্ধা নিবেদনের পর বেলা ১২টায় মরদেহ নিয়ে যাওয়া হবে করুণাময় গোস্বামীর নিজ জেলা নারায়ণগঞ্জে। সেখানে গাবতলি শ্মশানে হবে তার শেষকৃত্য।

তনয় জানান, ছেলে সায়ন্তন গোস্বামী ও মেয়ে তিথি গোস্বামী বিদেশ থেকে ফেরার পর শেষকৃত্যের বিষয়ে সিদ্ধান্ত হয় রোববার দুপুরে।

গত শুক্রবার রাত পৌনে ১২টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে মারা যান ৭৫ বছর বয়সী এই সঙ্গীতজ্ঞ।

করুণাময় গোস্বামী সর্বশেষ ক্যামব্রিয়ান ইন্টারন্যাশনাল স্টাডি সেন্টার ও ক্যামব্রিয়ান কালচারাল একাডেমির অধ্যক্ষ হিসেবে কর্মরত ছিলেন।

১৯৪২ সালের ১১ মার্চ জন্ম নেওয়া করুণাময় গোস্বামী বাংলা একাডেমি প্রকাশিত ‘সঙ্গীত কোষ’ গ্রন্থের রচয়িতা। সাত বছরের গবেষণার ফল এ গ্রন্থটি সংগীত অভিধান হিসেবে সর্বজনস্বীকৃত।

সম্প্রতি তার লেখা ‘দ্য আর্ট আফ ট্যাগর সং’ নামের বইটি বিশ্বের ১২০০ গ্রন্থাগারে স্থান পেয়েছে। তার অসমাপ্ত বইয়ের সংখ্যা পাঁচটি। সর্বশেষ প্রকাশিত উপন্যাস ‘লাহোরের রহিম শেখ’।

করুণাময় গোস্বামীর প্রকাশিত বইয়ের সংখ্যা ৬৮। এগুলোর মধ্যে রয়েছে রবীন্দ্রসঙ্গীত পরিক্রমা (নব আনন্দে জাগো), রবীন্দ্রসঙ্গীত স্বরলিপি প্রথম ও দ্বিতীয় খফ্ফ, রবীন্দ্র নাট্যগীতি, রবীন্দ্রনাথ হ্যান্টিংটন ও ভারত ভাগ, রবীন্দ্রনাথের প্যালেস্টাইন ভাবনা ও অন্যান্য, রবীন্দ্রনাথের গায়ক খ্যাতি, রবীন্দ্রসঙ্গীত কলা দ্বিতীয় খণ্ড, বাংলা গানের বিবর্তন প্রথম খণ্ড, বাংলা গান স্বরলিপি ইতিহাস, বুদ্ধদেব বসু ও অন্যান্য, নজরুলগীতি প্রসঙ্গ, আব্বাসউদ্দিন, অতুল প্রসাদের গান।

পঞ্চাশ বছরের বেশি সময় ধরে শিক্ষকতা পেশায় জড়িত করুণাময় গোস্বামী সাহিত্যে অবদানের জন্য ২০১২ সালে একুশে পদক পান। এছাড়া বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারসহ বহু পুরস্কারও পেয়েছেন তিনি।

 

এইবেলাডটকম/পিসিএস 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71