মঙ্গলবার, ২২ জানুয়ারি ২০১৯
মঙ্গলবার, ৯ই মাঘ ১৪২৫
 
 
সত্যেন সেন সম্মাননা পেলেন আলী যাকের
প্রকাশ: ১০:৪২ pm ৩১-০৩-২০১৮ হালনাগাদ: ১০:৪৫ pm ৩১-০৩-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


বাংলা রঙ্গমঞ্চের বর্ণিল এক চরিত্র আলী যাকের। অভিনয় থেকে নির্দেশনায় রেখেছেন আপন প্রতিভার স্বাক্ষর। টিভি নাটক কিংবা চলচ্চিত্রের অভিনয়েও তার জুড়ি মেলা ভার। বরেণ্য এই অভিনয়শিল্পীকে প্রদান করা হলো সত্যেন সেন সম্মাননা পদক। সে আয়োজনে পরিবেশিত হলো তার পছন্দের গান। উচ্চারিত হলো শিল্পীর ভাললাগা কিছু কবিতা। ছিল নৃত্য পরিবেশনা। সব মিলিয়ে আয়োজনটি ছিল দারুণ রূপময়। শিল্পী-সংগ্রামী সত্যেন সেনের জন্মদিন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে সত্যেন সেন শিল্পীগোষ্ঠী। আলী যাকেরকে সম্মাননা প্রদানের পাশাপাশি অনুষ্ঠানে উদযাপিত হয় সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর একাদশ প্রতিষ্ঠাবার্ষিকী। শুক্রবার বসন্ত সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজার মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। সত্যেন সেন সম্মাননা প্রাপ্তির অনুভূতি ব্যক্ত করেন আলী যাকের। ‘ও আলোর পথযাত্রী’ গানের সুরে স্পন্দনের নৃত্যশিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠানের সূচনা হয়। অনুষ্ঠানে সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর শিল্পীরা গেয়ে শোনান ‘আজ সপ্ত সাগর’। সাজেদ আকবর ও সালমা আকবার গেয়ে শোনান আলী যাকেরের পছন্দের দুটি গান। গানগুলো হলো ‘কুসুমে কুসুমে চরণচিহ্ন দিয়ে যাও’ ও ‘হৃদয় নন্দন বনে’ ।

আসাদুজ্জামান নূর বলেন, আজকে মঞ্চে যেসব বিদগ্ধ গুণীজন ও সংস্কৃতিকর্মীরা উপস্থিত রয়েছেন, তারা সকলেই মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনা বুকে ধারণ করে নিজ নিজ জায়গা থেকে কাজ করে চলেছেন। তারা যে পথে হাঁটছেন, এর কোন শেষ নেই। অনন্তকাল ধরে এ পথে চলতে হবে। আর নিজেকে সংস্কৃতিকর্মী দাবি করলে ‘ঘরের খেয়ে বনের মোষ’ তাড়াতে হবে আরো বহুদিন। নইলে সাম্প্রদায়িক ও অপশক্তি বাংলাদেশ নামক ফুলের বাগানকে তছনছ করে দেবে।

অনুষ্ঠানে একক আবৃত্তি করেন ডালিয়া আহমেদ, নায়লা তারান্নুম কাকলি চৌধুরী ও কোলকাতার সম্ভুনাথ লাহা। একক সঙ্গীত পরিবেশন করেন কোলকাতার শিল্পী অভিজিৎ চট্টোপাধ্যায়। দলীয় আবৃত্তি পরিবেশন করে কণ্ঠশীলন। দলীয় সঙ্গীত পরিবেশন করে বহ্নিশিখা, ঋষিজ শিল্পীগোষ্ঠী, ক্রান্তি শিল্পীগোষ্ঠী, পঞ্চভাস্কর ও কোলকাতার এসটিএম সঙ্গীত দল।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71