রবিবার, ২১ এপ্রিল ২০১৯
রবিবার, ৮ই বৈশাখ ১৪২৬
সর্বশেষ
 
 
সনাতন বিদ্যার্থী সংসদ-এর দীপাবলি উদযাপন
প্রকাশ: ০৪:৪৫ pm ২৩-১০-২০১৭ হালনাগাদ: ০৪:৪৫ pm ২৩-১০-২০১৭
 
 
 


প্রতি বৎসরের ন্যায় এবারও সনাতন বিদ্যার্থী সংসদ, হাবিপ্রবি শাখা কর্তৃক আয়োজিত উত্তরবঙ্গের সর্ববৃহৎ দীপাবলি উদযাপিত হল হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। 

মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মধ্যে দিয়ে দীপাবলির প্রদীপ প্রজ্জ্বলন শুরু হয়। মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন করেন অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার, উদ্যানতত্ত্ব বিভাগ। উপস্থিত ছিলেন সহকারী অধ্যাপক শক্তি চন্দ্র মন্ডল FPP বিভাগ;  সহকারী অধ্যাপক সুমন্ত সরকার ECE বিভাগ; প্রভাষক বিকাশ চন্দ্র রায় FTL বিভাগ, সনাতন বিদ্যার্থী সংসদ হাবিপ্রবি শাখার সাবেক সভাপতি জীবন চন্দ্র রায়।

প্রায় ২৫০০ এর অধিক প্রদীপ ও ১০০ মোমবাতি প্রজ্জ্বলন, ফানুশ উড্ডয়ন, আতশবাতি জ্বালানো, ধর্মীয় কুইজের আয়োজন ও পুরষ্কার বিতরণ, দিনাজপুর শহরের বিভিন্ন মন্দির ভ্রমণের মাধ্যমে এর সমাপ্তি ঘটে।
 
অনুষ্ঠানের পুরষ্কার বিতরণের সময় সকলের মঙ্গলার্থে বক্তব্য দেন ড.আবু সাঈদ মন্ডল,BMB বিভাগ। অনুষ্ঠানে বলা হয়, দীপাবলি উপলক্ষ্যে ভারত, নেপাল, শ্রীলঙ্কা, মায়ানমার, মরিশাস, গুয়ানা, ত্রিনিদাদ ও টোবাগো, সুরিনাম, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ফিজিতে একটি সরকারি ছুটির দিন থাকলেও বাংলাদেশে কোন সরকারি ছুটির দিন নেই।

উত্তর ভারতীয় হিন্দুদের মতে দীপাবলির দিনেই শ্রীরামচন্দ্র চৌদ্দ বছরের নির্বাসনের পর অযোধ্যা ফেরেন। ভগবান শ্রীরামচন্দ্র রাবণ বধ করে অযোধ্যায় আসলে প্রজারা তাঁকে স্বাগত জাননোর জন্য রাতব্যাপী অযোধ্যায় আলোকসজ্জা করে। অসুর শক্তির পরাজয়, মন্দ শক্তির পতনের এই উৎসবকে স্মরণীয় করে রাখতে অযোধ্যার প্রজারা যেভাবে আলো আর উৎসবের আয়োজন করেছিল সেই ধারাবাহিকতায় আজও বিশ্বব্যাপী হিন্দুরা অসত্যের পরাজয় আর সত্যের জয়কে স্মরণ করতে দীপাবলীতে আলোর উৎসব করে থাকে।

এই প্রদীপ জ্বালানো অমঙ্গল বিতাড়নের প্রতীক। বাড়িঘর পরিষ্কার পরিচ্ছন্ন করে সারা রাত প্রদীপ জ্বালিয়ে রাখলে ঘরে লক্ষ্মী আসেন বলে উত্তর ভারতীয় হিন্দুরা বিশ্বাস করেন।

দীপাবলির মাধ্যমে উপনিষদের আজ্ঞায় এই কথাটা খুবই সদৃঢ়ভাবে চরিতার্থ হয়ে ওঠে যথা "অসতো মা সৎ গময়। তমসো মা জ্যোতির্গময়। মৃত্যোর্মা অমৃতং গময়। ওঁ শান্তিঃ॥ ওঁ শান্তিঃ॥ ওঁ শান্তিঃ॥" অর্থাৎ "অসৎ হইতে সত্যে লইয়া যাও, অন্ধকার হইতে জ্যোতিতে লইয়া যাও, মৃত্যু হইতে অমরত্বে লইয়া যাও। সর্বত্র যেন ছড়াইয়া পড়ুক শান্তির বার্তা॥"

সনাতন বিদ্যার্থী সংসদ হাবিপ্রবি শাখার সভাপতি ও সাধারন সম্পাদক শিপুল সেন ও সুব্রত রায় জানান , সুশৃঙ্খল ও সম্পূর্ণ ধর্মীয় গাম্ভীর্যের মধ্যে দীপাবলি সম্পন্ন হয়।

জে/এসএম

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71