সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮
সোমবার, ৯ই আশ্বিন ১৪২৫
 
 
সন্তান জন্ম দিতে চায় রোবট সোফিয়া!
প্রকাশ: ১১:১৬ am ২৭-১১-২০১৭ হালনাগাদ: ১১:১৬ am ২৭-১১-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


প্রথমবারের মতো সৌদি আরবের নাগরিকত্ব লাভ করে বেশ কিছুদিন ধরেই আলোচনায় রয়েছে 'সোফিয়া' নামের রোবটটি। এবার পরিবার গঠন ও সন্তান জন্মদানের ইচ্ছা প্রকাশ করে আবারও আলোচনায় সেই রোবট। সম্প্রতি এক সাক্ষাৎকারে মানবাকৃতির রোবট সোফিয়া জানায়, পরিবার খুবই গুরুত্বপূর্ণ একটি ব্যাপার। যান্ত্রিকস্বত্ত্বাদেরও পরিবার গঠন করার অধিকার দেওয়া উচিত। এসময় নিজের সন্তান ধারণেরও ইচ্ছা প্রকাশ করে বলেছে, একটি মেয়ে সন্তানের খুব শখ তার। নিজের নামের সঙ্গে মিলিয়ে মেয়ের নাম রাখতে চান তিনি। মেয়ের নামটিও হবে ‘সোফিয়া’।

সংযুক্ত আরব আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমসে প্রকাশিত সাক্ষাৎকারে সোফিয়া বলেন এসব কথা।  

হংকংয়ের রোবটিক ফার্ম ‘হ্যানসন রোবটিক্সের তৈরি রোবট সোফিয়া। মূলত মানুষের সঙ্গে কথা-বার্তা চালানোর উদ্দেশ্যে প্রোগ্রাম করা হয়েছে তাকে। কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন সোফিয়া বিভিন্ন মুখভঙ্গি ফুটিয়ে তোলার পাশাপাশি কৌতুকও জানেন।

কোনো প্রশ্নের উত্তর জানতে চাওয়া হলে, ওয়াইফাই নেটওয়ার্কের সাহায্যে বিশাল তথ্যভাণ্ডার থেকে ‘মেশিন লার্নিং’ পদ্ধতিতে প্রশ্নের জবাব প্রস্তুত করেন তিনি।  

নিজেকে ভবিষ্যতে কোথায় দেখতে চান, জানতে চাইলে সোফিয়া বলেন, ভবিষ্যতে আমার জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে মানুষ ও রোবটদের মধ্যকার ঐক্য গড়ে তুলতে চাই।

অক্টোবরে সৌদি আরব সোফিয়া নামের অত্যাধুনিক রোবটকে নাগরিকত্ব দিলে সারা বিশ্বে আলোচিত ও সমালোচিত হয় বিষয়টি।  

বিশ্বের কোনো রোবটকে নাগরিকত্ব দেওয়ার ঘটনা এটিই প্রথম। কিন্তু কট্টর মুসলিম দেশ হিসেবে পরিচিত সৌদি আরবের জন্য একটি ‘নারী’ রোবটকে নাগরিকত্ব দেওয়া বিচিত্রই ঠেকেছে সমালোচকদের কাছে। বলা হচ্ছে, সোফিয়া যেসব সুবিধা ও সম্মান পাচ্ছে তা সেদেশের অনেক নাগরিকই পায় না!


প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71