বুধবার, ১৪ নভেম্বর ২০১৮
বুধবার, ৩০শে কার্তিক ১৪২৫
 
 
সমাজসংস্কারক কালীপ্রসন্ন সিংয়ের ১৮৭তম জন্ম বার্ষিকী আজ
প্রকাশ: ১২:২০ am ২৪-০২-২০১৭ হালনাগাদ: ১২:২০ am ২৪-০২-২০১৭
 
 
 


প্রতাপ চন্দ্র সাহা ||

 সাহিত্যিক, শিক্ষানুরাগী এবং সমাজসংস্কারক কালীপ্রসন্ন সিংহ (জন্মঃ- ২৩ ফেব্রুয়ারি, ১৮৪০ - মৃত্যুঃ- ২৪ জুলাই, ১৮৭০)

মাত্র তেরো বছর বয়সে তিনি বাংলাভাষা চর্চার জন্য বিদ্যোৎসাহিনী সভা প্রতিষ্ঠা করেন। এই সভার পক্ষ থেকে বাংলায় কাব্যরচনার জন্য মাইকেল মধুসূদন দত্তকে এবং নীলদর্পণ অনুবাদ প্রকাশ করবার জন্য লঙ্ সাহেবকে সংবর্ধনা দেওয়া হয়েছিল। নীলদর্পণ অনুবাদ প্রকাশ করবার জন্য লঙ্ সাহেবের হাজার টাকা জরিমানা হয়েছিল যা কালীপ্রসন্ন সিংহ মিটিয়ে দিয়েছিলেন। এই সভার মুখপত্র বিদ্যোৎসাহিনী পত্রিকা ছাড়াও সর্বতত্ত্ব প্রকাশিকা, বিবিধার্থ সংগ্রহ, পরিদর্শক প্রভৃতি পত্রিকা তিনি সম্পাদনা করতেন। তাঁর সবথেকে বড় কীর্তি আঠারো পর্ব মহাভারতের গদ্য অনুবাদ। মাত্র আঠারো বছর বয়সে তিনি মহাভারত অনুবাদ করতে শুরু করেন। কয়েকজন সংস্কৃতজ্ঞ পণ্ডিত এবং ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর -এর সাহায্যে দীর্ঘ আট বছর পরিশ্রমের পর অনুবাদ শেষ করেন। এই অনুবাদটি ১৮৫৮ থেকে ১৮৬৬ এর ভিতরে প্রকাশিত হয়েছিল। প্রতিটি তিন হাজার কপি করে ছাপিয়ে বিনামূল্যে বিতরন করেছেন। এমনকি ডাক মাশুল পর্যন্ত তিনিই দিয়ে দিতেন। তিনি বহুবিবাহ রোধ এবং বিধবাবিবাহ প্রচলনের জন্য পুরস্কার প্রদান করতেন।

কয়েকটি নাটক রচনা করার পর কালীপ্রসন্ন হুতোম প্যাঁচার নক্‌শা রচনা করেন ১৮৬২ খ্রীষ্টাব্দে। তৎকালীন কলকাতার আচার ব্যবহার, পালা-পার্বণ, সভা-সমিতি প্রভৃতি সামাজিক উৎসব এবং নানা ঘটনা হুতোম প্যাঁচার নক্‌শায় সরসরিভাবে বর্ণনা করা হয়েছে। হুতোম প্যাঁচার নক্‌শা ছিল কথ্য ভাষায় লেখা প্রথম বাংলা বই। এই বইতে কোন কোন মান্য ব্যক্তির প্রতি কটাক্ষ করা হয়েছিল তাই এর প্রতিবাদে একইরকমের দু-একটি বই লেখা হয়েছিল।

গ্রন্থতালিকা-
বাবুনাটক (১৮৫৪)
বিক্রমোর্বশী নাটক (১৮৫৭)
সাবিত্রী-সত্যবান নাটক (১৮৫৮)
মালতী-মাধব নাটক (১৮৫৯)
হিন্দু পেট্রিয়ট সম্পাদক মৃত হরিশচন্দ্র মুখোপাধ্যায়ের স্মরণার্থ কোনো বিশেষ চিহ্ন স্থাপন জন্য বঙ্গবাসিবর্গের প্রতি নিবেদন (১৮৬১)
হুতোম প্যাঁচার নকশা (১৮৬১)
পুরাণ সংগ্রহ বা কালীসিংহীর মহাভারত (মহাভারত অনুবাদ, ১৮৫৮-৬৬)
বঙ্গেশ বিজয় (১৮৬৮)
শ্রীমদ্ভাগবদ্গীতা (১৯০২)

 

এইবেলাডটকম/প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71